কেশবপুরে অসহায় মানুষের পাশে খাদ্য সহায়তায় বিভিন্ন শ্রেনী পেশার মানুষ

0

জয়দেব চক্রবর্ত্তী ,কেশবপুর (যশোর) ॥ যশোরের কেশবপুরে করোনা ভাইরাসের কারনে গৃহবন্দি সাধারণ মানুষের দূর্ভোগের শেষ নেই। সরকারের পাশাপাশি অসহায় মানুষের পাশে খাদ্য সহায়তা দিচ্ছেন বিভিন্ন রাজনৈতিক ও শ্রেনী পেশার প্রতিনিধিরা। সরকারের পক্ষ থেকে যে খাদ্য সহায়তা দেয়া হচ্ছে সেটা প্রয়োজনের তুলনায় অপ্রতুল।
সরকারের খাদ্য সহায়তার পাশাপাশি পৌরসভার মেয়র ও জন প্রতিনিধিরা দূর্দশা গ্রস্থদের মাঝে খাদ্য সহায়তা দিচ্ছেন। করোনা ভাইরাসের কারনে স্থগিত হওয়া যশোর-৬ আসনের উপ নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী আবুল হোসেন আজাদ সাধারণ মানুষের মাঝে ত্রাণ সহায়তা প্রদান করে চলেছেন। এ ক্ষেত্রে তিনি প্রচারণার মাধ্যমে খাদ্য সহায়তার কথা বলতে চাননি। অপরদিকে আওয়ামীলীগ মনোনীত প্রার্থী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার সরকারের পাশাপাশি উপজেলার দুর্দশাগ্রস্থ মানুষের মাঝে করোনা ভাইরাস মোকাবেলায় প্রথমাবস্থায় ৩ লাখ লিফলেট বিতরণ, মাক্স, সাবান, হ্যান্ড স্যেনিটাইজার, ৯শ ৫০ পিস পিপি কেশবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, উপজেলা পরিষদ ও কেশবপুর থানা প্রশাসনের কাছে হস্তান্তর করেছেন। এ রির্পোট লেখা পর্যন্ত তার পক্ষ থেকে ১২ হাজার ২শ পরিবারের মাঝে খাদ্য সহায়তা দিয়েছেন বলে কেশবপুর পৌরসভার মেয়র রফিকুল ইসলাম সাংবাদিকদের জানান। অপরদিকে কেশবপুর পৌরসভার মেয়র রফিকুল ইসলাম জানান, গত ২ মে পর্যন্ত সরকারি ভাবে তিনি ৪ হাজার ৩শ ৪১ পরিবারের খাদ্য সহায়তা পেয়েছেন । সে ক্ষেত্রে তিনি তার পৌর এলাকায় ২৬ হাজার ৫শ ৯২ পরিবারের মাঝে খাদ্য সহায়তা দিয়েছেন। তিনি জানান, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ইতোমধ্যে ২৬শ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ করেছেন। যা তিনি উপজেলা নির্বাহী কর্মকর্তার খাদ্য সহায়তায় সামিল হয়েছেন।
এ ছাড়া বিএনপি নেতা আলমিুজ্জামান রানা ব্যক্তি উদ্যোগে গৌরীঘোনা ইউনিয়নের অসহায় পরিবারের মাঝে খাদ্য সহায়তা, সাগরদাঁড়ি ইউনিয়নের চেয়ারম্যান কাজী মোস্তাফিজুল ইসলাম মুক্ত, এ ইউনিয়নের সাবেক চেয়ারম্যান শাহাদাৎ হোসেন, ব্যবসায়ী ওয়াহিদুজ্জামান, চারুপিঠ আর্টস্কুল,সে^চ্ছাসেবকলীগের পৌর শাখার যুগ্ম আহ্বায়ক সেলিম খান, আহ্বায়ক বাশার খান, মহিলা আওয়ামীলীগের সভানেত্রী রাবেয়া ইকবাল,সাবেক ব্যাঙ্কার রাশিদা বেগম, পাঁজিয়ার ব্যবসায়ী জসিম উদ্দিন, ২০০৫ সালের এস এসসি’র ব্যাচ এর পক্ষ থেকে মাসুম বিল্লাহ, ব্যবসায়ী বিষ্ণু দাস, পরিমল দাস, মুক্তি যোদ্ধা গোলাম মোস্ফফা, কাউন্সিলর শহিদুজ্জামান, কাউন্সিলর আফজাল হোসেন বাবু, রেশমা ইসলাম বেনু, ব্যবসায়ী আবুবকর সিদ্দিক প্রমুখ। এ ছাড়া প্রত্যেক ইউনিয়নের চেয়ারম্যান মেম্বাররা সরকারের পাশাপাশি খাদ্য সহায়তা দিয়ে চলেছেন। পরদিকে কেশবপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান কাজী রফিকুল ইসলাম কেশবপুরে কর্মরত সাংবাদিকদের মাঝে আর্থিক প্রণোদনা দিয়েছেন। সরকারি ভাবে যে ত্রাণ সহায়তা দেয়া হচ্ছে সেটা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রিজিবুল ইসলাম জানান, এ পর্যন্ত কেশবপুর উপজেলায় ১শ ৪০ মেট্রিক টন জি আর চাউল, ৫লাখ ৩২ হাজার জি আর ক্যাশ টাকা, ৯৫ হাজার টাকার শিশু খাদ্য পাওয়া গেছে। বৃহষ্পতিবার বিতরণ শেষ হলে মোট ১শ ২১ মেট্রিক টন চাল বিতরণ করা হবে। খাদ্য সহায়তা হিসেবে চেয়ারম্যনরা এ গুলি বুঝে নিচ্ছেন।