চেন্নাই থেকে দেশে ফিরেছেন ১৬৪ বাংলাদেশি

0

লোকসমাজ ডেস্ক॥ ভারতের চেন্নাইয়ে চিকিৎসাসহ বিভিন্ন প্রয়োজনে গিয়ে আটকে পড়া ১৬৪ বাংলাদেশি নাগরিককে দেশে ফিরিয়ে এনেছে ভারতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস। ইউএস বাংলার একটি ফ্লাইটে আজ সোমবার (২০ এপ্রিল) বিকাল ৩টা ৪৮ মিনিটে তারা দেশে এসে পৌঁছান।
ইউএস-বাংলা এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক কামরুল ইসলাম বলেন, লকডাউনের কারণে ভারতে আটকে পড়া ১৬৪ জন দেশে ফিরেছেন। বিকেল ৩টা ৪৮ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে তাদের নিয়ে ফ্লাইট। অন্যদিকে, ভারতের বাংলাদেশ দূতাবাসের বিজ্ঞপ্তিতে, আগামী কয়েকদিনের মধ্যে আরও কয়েকটি ফ্লাইটে আরও কিছু বাংলাদেশিকে চেন্নাই থেকে ফেরত আনা হবে বলে জানানো হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এর আগে পশ্চিমবঙ্গ, আসাম, ত্রিপুরাসহ অন্যান্য সীমান্তবর্তী রাজ্য থেকে বাংলাদেশিরা দেশে ফেরত গেছে এবং চলমান প্রক্রিয়ার অংশ হিসেবে সামনে আরও যাবে।
এ বিষয়ে ইউএস-বাংলা এয়ারলাইন্সের পক্ষ থেকে জানানো হয়েছে, ভারতে আটকে পড়া বাংলাদেশিদের ফিরিয়ে আনতে ঢাকা থেকে চেন্নাই ও কলকাতায় ৮টি বিশেষ ফ্লাইট পরিচালনা করবে বেসরকারি এই উড়োজাহাজ পরিবহন সংস্থাটি। ২০ থেকে ২৫ এপ্রিল পর্যন্ত ৬টি ফ্লাইটে চেন্নাই থেকে ঢাকা এবং ২১ ও ২৩ এপ্রিল ২টি ফ্লাইটে কলকাতা থেকে ঢাকায় আটকে পড়া বাংলাদেশিদের ফিরিয়ে আনতে বিশেষ ফ্লাইট পরিচালনা করবে ইউএস-বাংলা এয়ারলাইনস। দুটি রুটেই ১৬৪ আসনের বোয়িং ৭৩৭-৮০০ উড়োজাহাজ দিয়ে ফ্লাইট পরিচালনা করবে এয়ারলাইনসটি। চেন্নাই থেকে দুপুর সোয়া বারোটায় এবং কলকাতা থেকে সকাল সাড়ে এগারোটায় ফ্লাইটগুলো ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসবে। গত ২৫ মার্চ ভারতে লকডাউন শুরু হওয়ার পরে বিভিন্ন রাজ্যে বাংলাদেশিরা আটকে পড়ে। এরপর উদ্ধার করে নিয়ে যাওয়ার জন্য দূতাবাসে ১০ হাজারের বেশি ফোন কল করেন আটকে পড়া বাংলাদেশিরা। এরপর আটকে পড়াদের তালিকা তৈরি করে দূতাবাস। এ তালিকায় দেখা যায়, প্রায় তিন হাজার বাংলাদেশি ভারতের বিভিন্ন রাজ্যে অবস্থান করছে। দূতাবাস বিজ্ঞপ্তিতে আরও জানায়, যেসব ছাত্র-ছাত্রী সেখানে অবস্থান করছে তাদের বড় অংশ দেশে ফেরত আসতে চাই এবং বিষয়টি ঢাকায় অবহিত করা হয়েছে। আটকে পড়া বাংলাদেশিদের কষ্ট সহনীয় করার জন্য এবং খাদ্য ও আবাসন সমস্যা লাঘবের জন্য ভারত সরকারের মাধ্যমে স্থানীয় পর্যায়ে সংশ্লিষ্ট সকলকে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করা হয়েছে। দিল্লিসহ অন্য বড় শহরে যেখানে অনেক বাংলাদেশি আটকা পড়ে আছে তাদের ফেরত আনার জন্য উচ্চমহলে আলোচনা চলছে বলেও জানানো হয় ওই বিজ্ঞপ্তিতে।