বিশেষ তহবিলের ঘোষণায় পুঁজিবাজারে বড় উত্থান

0

লোকসমাজ ডেস্ক ॥ পুঁজিবাজারে বিনিয়োগের জন্য সরকার ব্যাংকগুলোকে বিশেষ তহবিল যোগানোর ঘোষণা দেয়ায় ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচকের ব্যাপক উত্থানে লেনদেন শেষ হয়েছে। গতকাল ডিএসইতে লেনদেনও বেড়েছে বড় ব্যবধানে। এতে একদিনেই সাড়ে ৫ হাজার কোটি টাকার ওপরে বাজার মূলধন ফিরে পেয়েছে ডিএসই। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)ও একই চিত্র দেখা গেছে।
বাজার সংশ্লিষ্টরা জানান, শেয়ারবাজার নিয়ে সরকারের ওপর মহল উদ্যোগ নেয়ায় বিনিয়োগকারীদের আস্থা বেড়েছে। তাদের মতে, তহবিল গঠনের আনুষ্ঠানিক ঘোষণা আসায় বাজারে ইতিবাচক প্রভাব পড়েছে। বাংলাদেশ ব্যাংকের ঘোষণায় বলা হয়, এখন থেকে যে কোনো ব্যাংক তার নির্ধারিত সীমার বাইরেও পুঁজিবাজারে বিনিয়োগের জন্য ২০০ কোটি টাকার ‘বিশেষ তহবিল’ গঠন করতে পারবে। ব্যাংকগুলো নিজস্ব অর্থে এই তহবিল গঠন করতে পারবে। তা না পারলে ট্রেজারি বিল/ট্রেজারি বন্ড রেপোর মাধ্যমে তারা বাংলাদেশ ব্যাংক থেকে ঋণ নিয়ে তহবিল গঠন করতে পারবে। ইচ্ছে করলে প্রথমে নিজেদের অর্থে তহবিল গঠন করে পরবর্তীতেও ট্রেজারি বিল/ট্রেজারি বন্ড রেপোর মাধ্যমে বাংলাদেশ ব্যাংক থেকে ওই পরিমাণ অর্থ সংগ্রহ করা যাবে। এ সুবিধা ২০২৫ সালের ফেব্রুয়ারি পর্যন্ত কার্যকর থাকবে।
বাংলাদেশ ব্যাংক এ সুবিধা দেয়ায় গতকাল মঙ্গলবার লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধান দাঁড়ায় তিন লাখ ৪১ হাজার ৩৪৯ কোটি টাকা। যা আগের দিন ছিল তিন লাখ ৩৫ হাজার ৭৪৫ কোটি টাকা। অর্থাৎ একদিনেই ডিএসইর বাজার মূলধন বেড়েছে পাঁচ হাজার ৬০৪ কোটি টাকা।
বাজার বিশ্লেষণে দেখা গেছে, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ৮৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৪৭১ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরিয়াহ সূচক ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩০ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ২৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৫১৭ পয়েন্টে। ডিএসইতে ৫০৫ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা গত কার্যদিবস থেকে ১৬৪ কোটি ৯৫ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেনের পরিমাণ ছিল ৩৪০ কোটি ৮৯ লাখ টাকা। ডিএসইতে ৩৫৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৯৬টির, কমেছে ৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৫১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩ হাজার ৬৩২ পয়েন্টে। সিএসইতে টাকার অংকে ৩০ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ডিএসইর পরিচালক শাকিল রিজভী বলেন, সরকার পুঁজিবাজারের জন্য খুবই ভালো পদক্ষেপ নিয়েছে। এখন বাজারে আস্থা ফিরবে, বিনিয়োগকারীরা বাজারমুখী হবেন, বাজার ভালো হবে। বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি সাইদুর রহমান বলেন, এই বিশেষ তহবিলে বাজারে তারল্য সংকট কমে যাবে। ৬০টি ব্যাংক যদি ২০০ কোটি টাকা করে পুঁজিবাজারে বিনিয়োগ করে, বেশ ভালো একটা টাকা বাজারে আসবে। সবচেয়ে বড় বিষয় হচ্ছে ব্যাংকের বিদ্যমান সীমার বাইরে এসে ব্যাংক বিনিয়োগ করতে পারবে।