আন্তর্জাতিক সংবাদ

0

মিয়ানমারে সেনাবাহিনীর গোলায় ২ রোহিঙ্গা নারী নিহত: এমপি
লোকসমাজ ডেস্ক ॥ জাতিসংঘের সর্বোচ্চ আদালত রোহিঙ্গাদের সুরক্ষায় মিয়ানমারকে জরুরি ভিত্তিতে চার দফা অন্তবর্তীকালীন পদক্ষেপ নিতে নির্দেশ দেওয়ার দুই দিনের মাথায় দেশটির সেনাবাহিনীর নিক্ষিপ্ত গোলায় গর্ভবতী একজনসহ দুই রোহিঙ্গা নারী নিহত হয়েছে বলে অভিযোগ এসেছে। শনিবার রোহিঙ্গাদের একটি গ্রামে মিয়ানমার সেনাবাহিনীর গোলাবর্ষণে ওই দুই নারী নিহত ও আরও সাত জন আহত হয়েছে বলে দেশটির একজন পার্লামেন্ট সদস্য ও একজন গ্রামবাসীর বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। রাখাইন রাজ্যের উত্তরাঞ্চলীয় শহর বুথিডাং থেকে নির্বাচিত পার্লামেন্ট সদস্য মং কিয়াও জান জানান, গভীর রাতে নিকটবর্তী ব্যাটেলিয়ন থেকে ছোড়া গোলা কিন তায়ুং গ্রামে আঘাত হানে। টেলিফোনে রয়টার্সকে তিনি বলেন, “কোনো যুদ্ধ ছাড়াই একটি গ্রামে কামানের গোলা নিক্ষেপ করেছে তারা, সেখানে কোনো লড়াই ছিল না।” চলতি বছরে এই নিয়ে দ্বিতীয়বার সেখানে বেসামরিকদের হত্যা করা হল বলে জানিয়েছেন তিনি।

ভারত থেকে বাংলাদেশি-পাকিস্তানি মুসলিমদের তাড়াতে বলল শিবসেনা
লোকসমাজ ডেস্ক ॥ সংশোধিত নাগরিকত্ব আইন বা সিএএ নিয়ে নরেন্দ্র মোদি সরকারের বিরোধিতা করেছিল শিবসেনা। এবার তাদের মুখেই শোনা গেল উল্টো সুর। শনিবার দলটির মুখপাত্র ‘সামনা’য় রীতিমতো হুঁশিয়ারি দিয়ে বলা হলো, বাংলাদেশ ও পাকিস্তানের মুসলিমদের ভারত থেকে বাইরে ছুড়ে ফেলা উচিত এবং এ ব্যাপারে কোনো সন্দেহ নেই। আনন্দবাজার পত্রিকা জানায়, পুরো ভারত দেশ যখন সিএএ নিয়ে বিক্ষোভ-প্রতিবাদে উত্তাল, ঠিক সেই সময়ে এমন মন্তব্যে প্রবল সমালোচনার মুখে পড়েছে শিবসেনা। দুই দিন আগেই পুনেতে সাংবাদিক সম্মেলনে মহারাষ্ট্র নবনির্মাণ সেনার প্রধান রাজ ঠাকুরের মুখেও একই কথা শোনা গিয়েছিল। ওই দিন তিনি বলেন, “ভারত ধর্মশালা নয়। মানবতার চুক্তি করেনি দেশ।” সেই সঙ্গে তিনি আরও জানিয়েছিলেন, মুম্বাই থেকে অবৈধ অনুপ্রবেশকারীদের তাড়াতে ৯ ফেব্র“য়ারি মিছিল বের করবেন। রাজের সেই মন্তব্যের জন্য আক্রমণ করতে গিয়ে প্রায় একই সুরে কথা বলে রীতিমতো বেকায়দায় পড়েছে শিবসেনা। যদিও তারা এ কথাও বলেছে, সিএএ-তে যে সব ফাঁক রয়েছে সেগুলো অবশ্যই তুলে ধরা জরুরি। ‘সামনা’য় রাজ ঠাকরেকেও আক্রমণ করেছে শিবসেনা। মহারাষ্ট্র নবনির্মাণ সেনার প্রধানকে কটাক্ষ করে তারা বলেছে, যে দল মাসখানেক আগেই সিএএ’র বিরোধিতা করছিল, এখন তারাই নিজেদের রং বদলে ফেলেছে।

ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় ৩৪ মার্কিন সেনার ‘ব্রেইন ইনজুরি’
লোকসমাজ ডেস্ক ॥ ‘ব্রেইন ইনজুরিতে’ আক্রান্ত ৩৪ মার্কিন সেনাকে চিকিৎসা দেওয়া হয়েছে বলে শুক্রবার জানিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন। জানুয়ারি মাসের শুরুতে ইরাকের দুটি ঘাঁটিতে চালানো ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় এ সব সেনারা ‘মানসিকভাবে ক্ষতিগ্রস্ত তথা ট্রমাটিক ব্রেইন ইনজুরিতে’ আক্রান্ত হন। আলজাজিরা জানায়, ওই হামলায় কোনো মার্কিন সেনা হতাহত হয়নি বলে তাৎক্ষণিক জানিয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও মার্কিন কর্মকর্তারা। গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী জানিয়েছিল, পশ্চিম ইরাকের আইন আল-আসাদ বিমানঘাঁটিতে হামলার পর ‘প্রচণ্ড মানসিক ধাক্কা খাওয়ার উপসর্গসহ’ ১১ মার্কিন সেনাকে চিকিৎসা দেওয়া হয়েছে। সম্ভাব্য এই উপসর্গে আক্রান্ত আরও সেনাকে ইরাক থেকে সরিয়ে আনা হয়েছে। গত ৩ জানুয়ারি প্রেসিডেন্ট ট্রাম্পের নির্দেশে ইরাকের বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে ড্রোন হামলা চালিয়ে ইরানের এলিট ইসলামী বিপ¬বী গার্ডস-এর কুদস বাহিনী কমান্ডার কাসেম সোলেইমানিকে হত্যা করে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী। এই হত্যাকাণ্ডের জবাবে ৮ জানুয়ারি ইরাকে মার্কিন বাহিনীর ব্যবহার করা দুটি ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। হামলার পর ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছিল, এতে ৮০ মার্কিন সেনা নিহত হয়েছে। তবে ঘাঁটির অবকাঠামোগত ক্ষয়ক্ষতির কথা স্বীকার করলেও কোনো ধরনের হতাহতের কথা নাকচ করে দেয় যুক্তরাষ্ট্র। এছাড়া সংঘাত এড়াতে ইরান নিজে থেকেই প্রাণহানি এড়াতে চেয়েছিল বলে পশ্চিমা গোয়েন্দারা দাবি করেছে।