মরিনিয়োর ‘সেঞ্চুরির’ রেকর্ড ভাঙলেন গার্দিওলা

0

লোকসমাজ ডেস্ক ॥ এটি স্পেনের লা লিগায় বেশি দেখা গেছে। দেখা গেছে উয়েফা চ্যাম্পিয়নস লিগে, ইংলিশ প্রিমিয়ার লিগে। জোসে মরিনিয়ো ও পেপ গার্দিওলা ডাগআউটে পাশাপাশি দাঁড়ানো মানেই উত্তেজনার নিশ্চয়তা। মরিনিয়ো ও গার্দিওলা ক্লাব ফুটবলের কোচিং জগতে দুই শত্রু। টটেনহাম হটস্পারে আসায় প্রিমিয়ার লিগে দ্বিতীয় দফায় দুই ‘শত্রুর’ দেখা হতে যাচ্ছে আবার। এজন্য অপেক্ষায় থাকতে হবে ফেব্রুয়ারি পর্যন্ত। এর আগে মরিনিয়োর একটি রেকর্ড ভেঙে দিলেন ম্যানসিটি কোচ।
গতকাল রবিবার ইতিহাদ স্টেডিয়ামে শেফিল্ড ইউনাইটেডকে ২-০ গোলে হারায় ম্যানচেস্টার সিটি। দ্বিতীয়ার্ধে সের্হিয়ো আগুয়েরো ও কেভিন ডি ব্রুইনার গোলে ম্যাচটি জেতে প্রিমিয়ার লিগের গত দুবারের চ্যাম্পিয়নরা। এটি ছিল গার্দিওলার মাইলফলক ছোঁয়া এক ম্যাচ, একই সঙ্গে রেকর্ডেরও। ১৩৪ লিগ ম্যাচ শেষে শততম জয়ের দেখা পেলেন স্প্যানিশ কোচ। মরিনিয়োকে পেছনে ফেলে সবচেয়ে কম সময়ে জয়ের ‘সেঞ্চুরি’ করলেন তিনি। ২০১৪ সালের জানুয়ারিতে ম্যানইউর বিপক্ষে ৩-১ গোলে চেলসির জয়টি ছিল লিগে মরিনিয়োর শততম, ১৪২ ম্যাচে। এই তালিকায় এরপর আছেন লিভারপুলের ইয়ুর্গেন ক্লপ, এই ডিসেম্বরের শুরুতে এভারটনকে হারিয়ে ১৫৯ ম্যাচে মাইলফলক স্পর্শ করেন জার্মান কোচ।
গার্দিওলার দারুণ এই কীর্তি এলো এমন এক সময়ে, যখন শিরোপা ধরে রাখার জন্য কঠিন লড়াইয়ে ম্যানসিটি। হ্যাটট্রিক লিগ শিরোপার অভিযাত্রায় এখন তারা তিন নম্বরে, শীর্ষে থাকা লিভারপুলের (৫৫) চেয়ে এক ম্যাচ বেশি খেলে ১৪ পয়েন্ট পেছনে। ২০ ম্যাচে ৪১ পয়েন্ট নিয়ে ধুঁকছে ম্যানসিটি, তারপরও শেফিল্ডকে হারিয়ে পাওয়া অর্জনে গর্বিত বার্সেলোনা ও বায়ার্ন মিউনিখের সাবেক কোচ, ‘ক্লাব, খেলোয়াড় ও স্টাফদের জন্য শততম জয় পাওয়া বড় ব্যাপার। ১৩৪ ম্যাচে ১০০ জয়, এটা অবশ্যই দারুণ অর্জন। এর কৃতিত্ব খেলোয়াড়দের।’