বামজোট-পুলিশ সংঘর্ষে আহত ২০

0

লোকসমাজ ডেস্ক ॥ ৩০ ডিসেম্বর ভোট ডাকাতির একবছর পূর্ণ হয়েছে উল্লেখ করে আজ সোমবার কালোদিবস পালন করছে বাম গণতান্ত্রিক জোট। এরই অংশ হিসেবে দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ করেছেন জোটের নেতাকর্মীরা। সমাবেশ শেষে একটি মিছিল নিয়ে তারা প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে যাত্রা করেন। এ যাত্রায় বাধা দিলে পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ হয়। এতে অন্তত ২০ জন আহত হয়েছেন। তাদের ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।
পুলিশের দাবি, তাদের ৮ সদস্য আহত হয়েছেন। তাদের মধ্যে ৬ জন হলেন—এএসআই জিয়াউর রহমান, এএসআই আবদুল মালেক, পুলিশ সদস্য রফিকুল ইসলাম, আশিক, মনরঞ্জন ও ফয়সাল। আহত বাম নেতাকর্মীদের মধ্যে যাদের নাম জানা গেছে তারা হলেন—গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, লিপি আক্তার, আরিফ, সুমিত, সজীব, রাশেদ, তমা, উজ্জ্বল, রিমি, নাঈম, ইরফান। মিছিল থেকে পাঁচজনকে গ্রেফতার করেছে পুলিশ। তাদের রমনা থানায় নিয়ে যাওয়া হয়েছে।
প্রত্যক্ষদর্শীরা জানান, বাম গণতান্ত্রিক জোটের মিছিলটিতে বাধা দিতে প্রথমে পুলিশ কদম ফোয়ারার সামনে ব্যারিকেড সৃষ্টি করে। এই ব্যারিকেড ভেঙে সামনের দিকে অগ্রসর হন জোটের নেতাকর্মীরা। তবে মৎস্য ভবনের সামনে দেওয়া ব্যারিকেড তারা ভাঙতে পারেননি। এ সময় ব্যারিকেড উপেক্ষা করে যাওয়ার চেষ্টা করেন নেতাকর্মীরা। তখন নেতাকর্মীরা পুলিশের সঙ্গে বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন। একপর্যায়ে পুলিশ লাঠিচার্জ শুরু করলে সংঘর্ষ শুরু হয়। ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের পুলিশ ফাঁড়ির ইনচার্জ বাচ্চু মিয়া বলেন, ‘মৎস্য ভবনে বামজোট কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। সেখান থেকে কয়েকজন পুলিশ সদস্য আহত হয়ে ঢাকা মেডিক্যালে ভর্তি হয়েছেন। তাছাড়া ১০-১৫ জন বাম জোট নেতাকর্মীও মেডিক্যালের জরুরি বিভাগে চিকিৎসা নিচ্ছেন।’