ব্লান্ডেলের সেঞ্চুরিও বাঁচাতে পারেনি কিউইদের

0

লোকসমাজ ডেস্ক ॥ টেস্ট ক্রিকেটে এত বেশি রান তাড়া করে জেতার নজির নেই কারো। সেই অসম্ভবকে সম্ভব করতেই সিরিজের দ্বিতীয় টেস্টে ৪৮৮ রানের লক্ষ্যে চতুর্থ দিন ব্যাট করতে নেমেছিল নিউজিল্যান্ড। প্রথম ইনিংসে অস্বস্তিকর ব্যাটিংয়ের পর দ্বিতীয় ইনিংসে কিছুটা লড়াই চললেও দীর্ঘায়িত হয়নি তাদের প্রতিরোধ। মেলবোর্নে চার দিনেই নিউজিল্যান্ডকে ২৪৭ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে অস্ট্রেলিয়া। এর ফলে এক ম্যাচ হাতে রেখে তিন ম্যাচের সিরিজ ২-০ তে নিশ্চিত করেছে স্বাগতিকরা।
নিউজিল্যান্ডকে ফলোঅন না করানো অস্ট্রেলিয়া ৪ উইকেটে ১৩৭ রানে ব্যাটিং শুরু করে সকালে। মাত্র ১০ ওভার ব্যাটিং করে অস্ট্রেলিয়া ইনিংস ঘোষণা করে ৫ উইকেটে ১৬৮ রানে। তাতেই লক্ষ্যটা হয়ে যায় ৪৮৮ রানের। এত বিশাল লক্ষ্যে কিউইদের শুরুটা হয়েছে বাজেভাবে। ৩৫ রানে নিউজিল্যান্ডের ৩ উইকেট তুলে নেন জেমস প্যাটিনসন। তার ৯ বলের এই তোপে ছিল ডাক মেরে ফেরা কেন উইলিয়ামসনের উইকেটটিও। বাকিরা যেখানে বড় ইনিংস খেলতে ব্যর্থ ছিলেন, এক প্রান্ত আগলে লড়াইটা চালিয়ে গেছেন শুধু ওপেনার টম ব্লান্ডেল। যার এই টেস্টে ওপেনিংয়ে নামার সুযোগ হয়েছিল জিত রাভালের ব্যর্থতায়। তিনি সুযোগটা কাজে লাগিয়েছেন ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি তুলে। তার প্রতিরোধের কারণেই জয় পেতে বিলম্ব হয়েছে অস্ট্রেলিয়ার। ব্যক্তিগত ১২১ রানে লাবুশানে তাকে ফেরালে ২৪০ রানে দ্বিতীয় ইনিংসে শেষ হয় নিউজিল্যান্ডের। ট্রেন্ট বোল্ট ইনজুরির কারণে আর ব্যাট করতে পারেননি। প্রথম ইনিংসে নিউজিল্যান্ডকে বেশ ভুগিয়েছেন প্যাট কামিন্স। সঙ্গে ছিলেন জেমস প্যাটিনসন। দ্বিতীয় ইনিংসেও স্পিনার নাথান লায়নের ঘূর্ণির সঙ্গে ভূমিকা ছিল প্যাটিনসনের। এই ইনিংসে ৩৫ রানে ৩ উইকেট নিয়েছেন প্যাটিনসন আর ৮১ রানে ৪ উইকেট লায়নের। ম্যাচসেরা প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান ট্রাভিস হেড।
সংক্ষিপ্ত স্কোর:
অস্ট্রেলিয়া: প্রথম ইনিংস ৪৬৭/১০ (হেড ১১৪; ৮৩/৪ ওয়াগনার), দ্বিতীয় ইনিংস ১৬৮/৫ ডি. (ওয়ার্নার ৩৮, ম্যাথু ওয়েড ৩০*; ওয়াগনার ৩/৫০)
নিউজিল্যান্ড: প্রথম ইনিংস ১৪৮/১০ (ল্যাথাম ৫০; কামিন্স ৫/২৮, প্যাটিনসন ৩/৩৪), দ্বিতীয় ইনিংস ২৪০ (ব্লান্ডেল ১২১; লায়ন ৪/৮১, প্যাটিনসন ৩/৩৫)