এমপি আনার হত্যায় ঝিনাইদহে আ. লীগ নেতা ও নেপালে আরও ১ জন আটক

0

লোকসমাজ ডেস্ক॥ ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার হত্যার ঘটনায় সন্দেহভাজন আওয়ামী লীগ নেতা কাজী কামাল আহম্মেদ বাবু ওরফে গ্যাস বাবুকে আটক করেছে গোয়েন্দা সংস্থা (ডিবি) পুলিশ। এছাড়া নেপালে আটক সিয়ামকে জিজ্ঞাসাবাদের পর ওই দেশে আরও এক জনকে আটক করেছে কলকাতা সিআইডি। এ খবর গণমাধ্যমে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার।
ঝিনাইদহ শহরের আদর্শপাড়া এলাকা থেকে বৃহস্পতিবার রাতে আওয়ামী লীগ নেতা আওয়ামী লীগ নেতা কাজী কামাল আহম্মেদ বাবুকে ঢাকার ডিএমপির ডিবি পুলিশের একটি দল আটক করে। তিনি ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক।
ঝিনাইদহ সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) মো: শাহীন উদ্দিন জানান, রাতে ডিএমপি থেকে ডিবি পুলিশ ঝিনাইদহে এসেছিল। তারা বাবুকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করে নিয়ে গেছে। তবে কী মামলায় বা কোন ব্যাপারে নিয়ে গেছে তা আমি নিশ্চিত বলতে পারছি না।
তবে স্থানীয়দের দাবী, এমপি আনোয়ারুল আজীম আনার হত্যার অন্যতম হোতা শিমুল ভূঁইয়ার নিকট আত্মীয় কাজী কামাল আহম্মেদ বাবু। আনার হত্যার ঘটনায় তার কাছ থেকে কোন তথ্য পাওয়া যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।
এদিকে সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার হত্যা মামলার আরেক আসামিকে নেপাল থেকে গ্রেফতার করেছে কলকাতা পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।
শুক্রবার দুপুরে রাজধানীর মিন্টো রোডের ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এমন তথ্য জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান।
ডিএমপি কমিশনার বলেন, কলকাতা সিআইডি হত্যা মামলাটি তদন্ত করেছে। তাদের কাছে দুজন আসামি আছেন। একজনকে তারা নেপাল থেকে নিয়েছে। আরেকজনকে আগেই গ্রেফতার করেছে।
ডিএমপি কমিশনার হাবিবুর রহমান বলেছেন, সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার হত্যাকান্ডে জড়িত সিয়ামকে ভারতীয় পুলিশের কাছে হস্তান্তর করেছে নেপাল পুলিশ। কলকাতা পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) সিয়ামকে হত্যাকান্ডের বিষয়ে জিজ্ঞাসাবাদ করছে।
তিনি বলেন, যেখানে ঘটনা সংঘটিত হয় সেখানে তদন্ত হয়। কিন্তু আমাদের বাংলাদেশের আইনে আছে, বিদেশে যদি কোনো বাংলাদেশি অপরাধ করে থাকে সেই অপরাধীকে বাংলাদেশে এনেও বিচার করতে পারি।
তিনি বলেন, এ ঘটনা ভারতও তদন্ত করছে, বাংলাদেশ পুলিশও তদন্ত করছে। তদন্তের বিষয়ে দুই দেশ একপর্যায়ে সিদ্ধান্ত নিয়ে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করবে।
হাবিবুর রহমান বলেন, কলকাতার সিআইডি পুলিশের কাছে দুজন আসামি রয়েছে। সম্প্রতি নেপালে গ্রেফতার সিয়ামকে কলকাতার সিআইডি নিয়ে জিজ্ঞাসাবাদ করছে।
এ সময় ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপস) ড. খ. মহিদ উদ্দীন, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান, অতিরিক্ত পুলিশ কমিশনার (সিটিটিসি) মো. আসাদুজ্জামান এবং উপ-পুলিশ কমিশনার, অতিরিক্ত উপ-কমিশনার উপস্থিত ছিলেন।