যশোরে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত

0

স্টাফ রিপোর্টার ॥ যশোরে বিস্তারিত কর্মসূচি পালনের মধ্য দিয়ে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত হয়েছে। জেলা লিগ্যাল এইড কমিটি আয়োজিত কর্মসূচির মধ্যে ছিল, শোভাযাত্রা, আলোচনা সভা ও সম্মাননা প্রদান। বোববার দিবসটি উপলক্ষ্যে জেলা জজ আদালত ভবন চত্বর থেকে সকালে একটি শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে গিয়ে শেষ হয়।
পরে শিল্পকলা একাডেমি মিলনায়তনে দিবসটি উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় সভাপতির বক্তৃতায় সিনিয়র জেলা ও দায়রা জজ এবং জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান শেখ নাজমুল আলম বলেন, বিনামূল্যে আইনগত সহায়তা পাওয়া নাগরিকের অধিকার। যা নিশ্চিত করতে সরকার কাজ করে যাচ্ছে। সুপ্রিম কোর্ট থেকে শুরু করে জেলা পর্যায়, এমনকি উপজেলা পর্যায়ে এ কাজ শুরু হয়েছে। মানুষের দৌরগোড়ায় লিগ্যাল এইডের সেবা পৌঁছে দিতে আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি। নাগরিকদের এই অধিকার নিশ্চিত করতে তিনি যার যার অবস্থান থেকে সবাইকে এগিয়ে আসার আহবান জানান।
আলোচনা সভায় শুরুতে স্বাগত বক্তব্যে জেলা লিগ্যাল এইড অফিসার সিনিয়ার সহকারী জজ রাফিয়া সুলতানা প্রতিষ্ঠানের বিগত এক বছরের কর্মকা- পরিসংখ্যান আকারে তুলে ধরেন। তিনি জানান, ২০২৩ সালে যশোর জেলা লিগ্যাল এইড অফিস থেকে ৮২৮জনকে আইনি পরামর্শ প্রদান করা হয়েছে। ৬৬৬টি এডিআর আবেদন গ্রহণ করা হয়েছে। ৭১৬টি ঘটনায় বিরোধ নিস্পত্তি করা হয়েছে। ৫৭৫ জনের মামলায় বিনামূল্যে আইনজীবী নিয়োগ করা হয়েছে ও ২০৬৯ জনকে আইনি সেবা দেওয়া হয়েছে। বাইরেও প্রচারণা কার্যক্রমের অংশ হিসেবে ৯টি মাসিক সভা, প্যানেল আইনজীবীদের সাথে মতবিনিমিয়, একাধিক সেমিনার ও উঠান বৈঠক করেছে যশোর জেলা লিগ্যাল এইড কমিটি।
আলোচনায় সভায় আরও বক্তব্য রাখেন, স্পেশাল জেলা ও দায়রা জজ সামছুল হক, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক গোলাম কবীর, অতিরিক্ত জেলা ও দায়রা জজ ফারজানা ইয়াসমিন, চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ফাহমিদা জাহাঙ্গীর, যশোরের জেলা প্রশাসক আবরাউল হাছান মজুমদার, পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার, জেলা আইনজীবী সমিতির সভাপতি আবু মোর্তজা ছোট, পিপি এম ইদ্রিস আলী, প্রেস ক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন, সিনিয়র আইনজীবী নজরুল ইসলাম, কাজী ফরিদুল ইসলাম, শরীফ নুর মোহাম্মদ আলী রেজা, বাঁচতে শেখার নির্বাহী পরিচালক অ্যাঞ্জেলা গোমেজ প্রমুখ।
সভা পরিচালনা করেন জেলা যুগ্মজজ খাইরুল ইসলাম ও সহকারী জজ সুজাতা আমিন। পরে লিগ্যাল এইডের প্যানেল আইনজীবী বীর মুক্তিযোদ্ধা রবিউল হক সুজা ও বীর মুক্তিযোদ্ধা আইনাল হোসেনকে সম্মাননা প্রদান করা হয়। এছাড়া যশোরের সাবেক জেলা লিগ্যাল এইড অফিসার আহসান হাবীব ও জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক শাহানুর আলম শাহীনের রুহের মাগফিরাত কামনা করা হয়।