যশোর জেনারেল হাসপাতালে দুটি গুরুত্বপূর্ণ মেশিন না থাকায় যেতে হয় প্রাইভেট ক্লিনিকে

0

বিএম আসাদ ॥ একটি এমআরআই এবং একটি ট্রপোনিন আই মেশিনের অভাবে যশোর ২৫০ শয্যা হাসপাতালের রোগীরা যথাযথ চিকিৎসা সেবা পাচ্ছেন না। যশোর ২৫০ শয্যা হাসপাতালের রেডিওলজি বিভাগ ও সিটিস্ক্যান বিভাগে প্রতিনিয়ত রোগী আসেন এমআরআই পরীক্ষা-নিরীক্ষা করার জন্য। কিন্তু হাসপাতালে এ ধরনের অত্যাধুনিক মেশিন না থাকায় সেখান থেকে রোগীকে জানিয়ে দেয়া হয়, বাইরের প্রাইভেট হাসপাতালে কিংবা ক্লিনিকে যেতে। আধুনিক চিকিৎসায় এমআরআই মেশিন অতি গুরুত্বপূর্ণ। শরীরে রোগের লক্ষণ নির্ণয় করা কঠিন হয়ে পড়লে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী রোগীরা এমআরআই পরীক্ষা করেন। এ পরীক্ষায় যক্ষ্মা রোগ ধরা পড়ে। রোগ নির্ণয় হওয়ার পর চিকিৎসকরা চিকিৎসা প্রদান করেন।
অপরদিকে ট্রপোনিন আই হচ্ছে, শরীরের রক্তের অতিগুরুত্বপূর্ণ পরীক্ষা। যারা হৃদরোগে আক্রান্ত হয়ে থাকেন, তাদের রোগের গতি প্রকৃতি নির্ণয় ও দ্রুত চিকিৎসা প্রদানের জন্য রক্তের ট্রপোনিন আই পরীক্ষা দেন চিকিৎসক। কিন্তু হাসপাতালে এ ‘ট্রপোনিন’ পরীক্ষাটিও করা হয় না।
হাসপাতালের রেডিওলজি বিভাগের কনসালটেন্ট ডা. মো. আবু সাঈদ বলেন, এমআরআই মেশিন থাকলে এ হাসপাতালে রোগীরা যথাযথ চিকিৎসা সেবা পেতেন। সুক্ষ্ম সমস্যা নির্ণয়ের মাধ্যমে রোগীদের যথাযথ চিকিৎসা দেওয়া সম্ভব হতো। এতে হাসপাতাল অনেক এগিয়ে যেত।
কার্ডিয়াক কনসালটেন্ট ডা. মো. তৌহিদুল ইসলাম বলেন, এ হাসপাতালে ট্রপোনিন মেশিনের অতি প্রয়োজন। কারণ কার্ডিয়াক রোগীর করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) ভর্তি হলেই তাদের আগের প্রয়োজন হয় ট্রপোনিন আই পরীক্ষা করার। এ মেশিনের চাহিদা একাধিকবার লেখালেখি ও চিঠি দেয়া হয়েছে। কিন্তু এ অতি প্রয়োজনীয় মেশিনটি এখনো মেলেনি।
হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. হারুন-অর-রশীদ বলেন, এসব বিষয় নিয়ে হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির একাধিক সভায় আলাপ-আলোচনা হয়েছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে জানানো হয়েছে।