হাড্ডাহাড্ডি লড়াইয়ে এগিয়ে ইমরানের প্রার্থীরা

0

লোকসমাজ ডেস্ক ॥ পাকিস্তানের ১৬তম সাধারণ নির্বাচনের ফলাফলে চমক দেখিয়েছেন সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান সমর্থিত প্রার্থীরা। সকল পূর্বাভাস ভুল প্রমাণ করে প্রধান দুই দল পিএমএল-এন ও পিপিপি’র থেকে এগিয়ে আছেন তারা। এখনও গত বৃহস্পতিবার অনুষ্ঠিত এই নির্বাচনের চূড়ান্ত ফলাফল ঘোষিত হয়নি। এই রিপোর্ট লেখার সময় ভোট গণনা অব্যাহত রয়েছে। তাতে পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীদের সঙ্গে সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের দলের হাড্ডাহাড্ডি লড়াই দেখা গেছে।
এই রিপোর্ট লেখার সময় পর্যন্ত ১৮৪ আসনের ফল পাওয়া গেছে। এতে ৭৭ আসনে জিতেছেন পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা। এরপরেই ৫৬ আসনে জিতে দ্বিতীয় স্থানে রয়েছে নওয়াজ শরিফের নেতৃত্বাধীন পিএমএল-এন। বিলওয়াল ভুট্টো জারদারির দল পিপিপি পেয়েছে ৪৩ আসন। অন্যান্যদের মধ্যে এমকিউএম-পি দল পেয়েছে ৪ আসন, আইপিপি ২ আসন, পিএমএল ১ আসন ও জেইউআই এক আসন পেয়েছে।
পাকিস্তানে জাতীয় পরিষদে ২৬৬ আসনে সরাসরি ভোট হয়। নির্বাচনের আগে দুর্বৃত্তের গুলিতে এক প্রার্থী নিহত হওয়ায় একটি আসনে ভোট স্থগিত করা হয়েছিল আগেই। তাই গতকাল ভোট হয়েছে ২৬৫ আসনে। কোনো দল এককভাবে সরকার গঠন করতে চাইলে এবার ১৩৪টি আসনে জিততে হবে। তবে বিশ্লেষকেরা বলছেন, পাকিস্তানে এবার কোনো দল নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নাও পেতে পারে। (সূত্র : ডন)