কুয়াশায় পাইকগাছায় সরকারি বীজ উৎপাদন খামারে বোরোর ক্ষতি

0

জিএম মিজানুর রহমান, পাইকগাছা (খুলনা)॥ কয়েকদিনের শৈত্য প্রবাহ,ঘন কুয়াশা একদিনের গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে বোরো আবাদে পাইকগাছার সরকারি বীজ উৎপাদন খামারে ক্ষতি হয়েছে।
উপজেলার বোয়ালিয়া সরকারি বীজ উৎপাদন খামারে ৪৫ বিঘার বীজতলা ও লাগানো চারা তীব্র শৈত্য প্রবাহ গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে ক্ষতি হয়েছে। পুনরায় খামারে আবাদ করতে পরিকল্পনার পাশাপাশি নেয়া হয়েছে প্রস্তুতি। খুলনার পাইকগাছার বোয়ালিয়ায় ১০০ একশ একরের সরকারি বীজ উৎপাদন খামার অবস্থিত।
খামার সূত্রে জানা গেছে,খামারে ১৬৫ বিঘা জমিতে বীজ উৎপাদনের জন্যে আবাদ করা হয়। ৭ দিন পর পর ৭ একর করে জমিতে চারা রোপণ করা হয়। ৩০ বিঘা জমিতে ব্রি-ধান ৬৭’র চারা রোপণ করা হয়। যা প্রায় সবই লাল হয়ে মরে গেছে। যাতে প্রায় লাখ টাকার ক্ষতি হয়েছে।
এ ব্যাপারে বোয়ালিয়া বীজ উৎপাদন খামারের সিনিয়র সহকারী পরিচালক নাহিদুল ইসলাম বলেন, ১৬৫ বিঘা জমিতে বোরো আবাদের প্রস্তুতি নেয়া হয়েছে। এর মধ্যে ব্রি-ধান ৬৭ জাত ১২০ বিঘা ও ব্রি-ধান ৮৯ জাত ৪৫ বিঘা। বীজতলা তৈরির পরই তীব্র শীত ও ঘন কুয়াশা শুরু হয়। এতে সূর্যের আলো না পাওয়ায় চারা খাদ্য তৈরি ও শিকড় বাড়তে না পারায় এ অবস্থার সৃষ্টি হয়েছে।