জনসচেতনতায় কমে এসেছে জন্মনিয়ন্ত্রন কার্যক্রম : স্কুল হেলথ কর্মসূচি জোরদার

0

বিএম আসাদ॥ জনসচেতনতা বৃদ্ধির কারণে পরিবার পরিকল্পনা বিভাগের জন্মনিয়ন্ত্রণ কার্যক্রম সীমিত হয়ে এসেছে। এ অবস্থায় কর্মীদের স্কুল হেলথ কর্মসূচিকে জোরদার করার নির্দেশনা দেয়া হয়েছে। চলতি বছরের শুরুতে জারি করা এক পরিপত্রে এ নির্দেশনা দেয়া হয়েছে।
এক সময় পরিবার পরিকল্পনা বিভাগের মূখ্য স্লোগান ছিল- ‘ছেলে হোক মেয়ে হোক দুটি সন্তানই যথেষ্ট’। এটি কার্যকর করতে বেশ সময় লেগেছে। এখন মানুষ অনেক সচেতন। স্বেচ্ছায় ও স্বত্বঃস্ফূর্তভাবে জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতি গ্রহণ করেন দম্পতিরা। ফলে জন্মনিয়ন্ত্রণে এ বিভাগের কাজ অনেক কমে এসেছে। এ অবস্থায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ ‘স্কুল হেলথ প্রোগ্রাম’ আরো জোরদার করার নির্দেশনা দিয়েছে।
গত ৪ জানুয়ারি পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিচালক ও লাইন ডাইরেক্টর আবদুল লতিফ মোল্লা স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়েছে, মেয়েদের বাল্য বিবাহ ও অল্প বয়সে গর্ভধারণ প্রতিরোধ এবং তাদের প্রজণন স্বাস্থ্য সুরক্ষায় সচেতনতা বৃদ্ধি করতে হবে। এ কর্মসূচি ফলপ্রসু করতে মাধ্যমিক পর্যায়ের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে একজন করে নারী শিক্ষককে প্রতিনিধি করতে হবে। তাকে প্রশিক্ষণ দানের মাধ্যমে স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানে নিয়মিত প্রজনন স্বাস্থ্য, স্বাস্থ্য পরিচর্যা, স্যানিটেশন ও বাল্য বিয়ের সুফল-কুফল সম্পর্কে শিক্ষার্থীদের সচেতনতামূলক কার্যক্রম জোরদার করতে হবে। এ ব্যাপারে যশোর পরিবার পরিকল্পনা বিভাগের উপপরিচালক কাজী ফারুক আহমেদের সাথে যোগাযোগ করা হলে তিনি এর সত্যতা নিশ্চিত করে বলেন, এ নিয়ে তাদের কাজ চলছে। তবে আগের মত জন্মনিয়ন্ত্রন কার্যক্রম অব্যাহত রয়েছে।