মেলেনি মনোনয়ন : সড়কে টায়ার জ্বালিয়ে মন্নুজান সুফিয়ানের সমর্থকদের বিক্ষোভ

0

খুলনা ব্যুরো॥ খুলনা-৩ আসন থেকে বারবার নির্বাচিত সংসদ সদস্য ও শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এবার আওয়ামী লীগের মনোনয়ন বঞ্চিত হয়েছেন।
মনোনয়ন না দেওয়ায় গতকাল রোববার সন্ধ্যায় সড়ক আটকে রেখে বিক্ষোভ করেছেন তার অনুসারীরা। এ সময় অগ্নিসংযোগও করা হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।
রোববার বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউর কেন্দ্রীয় কার্যালয়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য সারাদেশে দলীয় প্রার্থীর নাম ঘোষণা করে আওয়ামী লীগ। প্রার্থীর তালিকায় খুলনা-৩ আসনে মন্নুজান সুফিয়ানের নাম না দেখে উত্তেজিত হয়ে পড়েন তার অনুসারী নেতাকর্মীরা।
সন্ধ্যার আগে খুলনা-যশোর মহাসড়কের দৌলতপুরের রেলগেট এলাকা অবরোধ করেন। টায়ারে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করতে থাকেন তারা। এ সময় খুলনা-৩ আসনে বেগম মন্নুজান সুফিয়ানকেই আবারো মনোনয়নের দাবি জানান নেতাকর্মীরা।
এদিকে রেলগেটে সড়ক অবরোধ করায় খুলনা-যশোর মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। সড়কের দুপাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে সেখানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।
দৌলতপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রবীর কুমার বিশ্বাস বিশ্বাস বলেন, বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে।
মন্নুজান সুফিয়ান কেন্দ্রীয় শ্রমিক লীগের সহ-সভাপতি এবং ৪২টি ট্রেড ইউনিয়নের সভাপতি ও সাধারণ সম্পাদক ছিলেন। ১৯৮৩ থেকে ১৯৯৬ পর্যন্ত কেন্দ্রীয় আওয়ামী লীগের শ্রম সম্পাদক হিসেবেও তিনি দায়িত্ব পালন করেন। তিনি আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য।
২০০৮, ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচনে খুলনা-৩ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য। এর আগে সপ্তম জাতীয় সংসদে বেগম মন্নুজান সুফিয়ান সংরক্ষিত নারী সংসদ সদস্য নির্বাচিত হন। সে সময় তিনি পাট ও বস্ত্র মন্ত্রণালয় সংক্রান্ত স্থায়ী কমিটির সদস্য ছিলেন। তিনি ১৯৭৯ সালের দ্বিতীয় সংসদ নির্বাচন, ১৯৮৬ সালের তৃতীয় সংসদ নির্বাচন ও ১৯৯১ সালের পঞ্চম সংসদ নির্বাচনে তিনি আওয়ামী লীগের প্রার্থী হিসেবে নির্বাচন করে সব কটিতেই পরাজিত হন।
২০০৯-২০১৪ মেয়াদে তিনি শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ২০১৪-২০১৮ মেয়াদে তিনি শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতির দায়িত্ব পালন করেন। একাদশ সংসদেও তিনি শেখ হাসিনার চতুর্থ মন্ত্রিসভার শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করছেন।