প্রকাশকের কথা

0

প্রতিষ্ঠাবার্ষিকী একটি সংবাদপত্রের জন্য এবং তার বিপুল পাঠকশ্রেণির জন্য আনন্দময় একটি দিন হিসেবে বিবেচিত। আনন্দের উপলক্ষ সংবাদপত্রটির সকল সাংবাদিক, কর্মকর্তা, কর্মচারী, ছাপাখানার কর্মী, এজেন্ট, হকারসহ সংশ্লিষ্ট সকলের। কিন্তু বাংলাদেশের বাস্তবতায় আজকের দিনটি সংকটময়। আগামী নির্বাচন নিয়ে সরকার এবং বিরোধী দলগুলোর পাল্টাপাল্টি কর্মসূচি চলছে। প্রধান বিরোধী দল বিএনপির মহাসমাবেশ পুলিশের তা-বে প- হয়ে গেছে। রাজধানী ঢাকায় দুই পক্ষের সংঘর্ষে ব্যাপক সহিংসতা হয়েছে। এই লেখা যখন লিখছি (২৯ অক্টোবর) তখন বিরোধী দলগুলোর ডাকে দেশজুড়ে হরতাল পালিত হচ্ছে, একই সাথে চলছে সরকারি দলের পাল্টা মিছিল, ভিন্নমত দমনের তথাকথিত শান্তি মিছিল। দেশের মানুষের কাছে এই সংঘাত কাম্য নয়। মানুষ সংঘাত নয়, শান্তিপূর্ণ উপায়ে সংকটের সমাধান চায়, রাজনৈতিক সহনশীলতা চায়।
সংকট, সংশয়ের এই সময়ে দৈনিক লোকসমাজ ২৭টি বছর পাড়ি দিয়ে আজ ২৮ বছরে পদার্পণ করল। প্রিয় পাঠক, লেখক, সাংবাদিক, কর্মকর্তা, কর্মচারী, শুভাকাঙ্খী ও শুভান্যুধ্যায়ীগন, আমার ও আমাদের শুভেচ্ছা, শুভকামনা ও অভিবাদন গ্রহন করুন। আপনাদের অকুণ্ঠ সমর্থন ও সহযোগিতা লোকসমাজকে এই দীর্ঘ পথ পাড়ি দিতে সাহস ও প্রেরণা যুগিয়েছে।
আজকের এই দিনে, আমরা গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করছি দৈনিক লোকসমাজের প্রতিষ্ঠাতা প্রকাশক নন্দিত রাজনীতিক, জননেতা তরিকুল ইসলামকে, যিনি পিছিয়ে পড়া দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের সুখ দুঃখ, চাওয়া পাওয়া, দাবি দাওয়া পত্রিকার পাতায় তুলে ধরার মাধ্যমে মানুষের অধিকার প্রতিষ্ঠা করতে চেয়েছিলেন। একজন শীর্ষ জাতীয় রাজনৈতিক ব্যক্তিত্ব হওয়া সত্ত্বেও তিনি পত্রিকাটিকে রাজনীতির রঙ নয় বরং গণমানুষের আশা আকাঙ্খার রঙে রাঙিয়েছিলেন। প্রতিষ্ঠার পর থেকেই লোকসমাজ একটি ন্যায়ভিত্তিক গণতান্ত্রিক সমাজ প্রতিষ্ঠার অনুষঙ্গ হিসাবে সত্য ও সঠিক সংবাদ পরিবেশন করে যাচ্ছে।
বিগত বছরে করোনা মহামারি বিশ্বের সকল দেশের অর্থনীতিকে বিপর্যস্ত করেছিল। সেই প্রভাব কাটতে না কাটতেই শুরু হলো ইউক্রেন-রাশিয়া যুদ্ধ। দেশে দেশে নিত্যপণ্যের দাম বাড়তে থাকলো। জ্বালানি সংকট, খাদ্য সংকট, চিকিৎসা সামগ্রীর সংকট তীব্র হলো। এরই মধ্যে মধ্যপ্রাচ্যও জড়িয়ে গেল নতুন ও জটিল এক যুদ্ধে। ফিলিস্তিনের স্বাধীনতাকামী নিরীহ জনগণের উপর ইসরায়েলের নির্বিচার বিমান ও বোমা হামলা চলছে। প্রতিনিয়ত প্রাণ হারাচ্ছেন হাজার হাজার নিরপরাধ শিশু, নারী ও বেসামরিক মানুষ। একই সঙ্গে দুই দুইটি যুদ্ধের প্রভাবে বিভিন্ন দেশের অর্থনীতি বিপর্যস্ত হয়ে আছে। বাংলাদেশেও এই যুদ্ধের প্রভাব পরিলক্ষিত হচ্ছে সমভাবে। জ্বালানি সংকট, তারল্য সংকট, রিজার্ভ ঘাটতিতে অর্থনীতির গতি শ্লথ হচ্ছে। গণতান্ত্রিক ব্যবস্থার অনুপস্থিতি ও জবাবদিহিতার অভাবে লাগামহীন দুর্নীতি, সিন্ডিকেট বাণিজ্য, কমিশন বাণিজ্য সংকটকে গভীর থেকে গভীরতর করছে। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের সাথে পাল্লা দিয়ে লাগামহীনভাবে বেড়েছে সংবাদপত্র শিল্পের আবশ্যকীয় কাঁচামাল- নিউজপ্রিন্ট, কালি, কম্পিউটার, মুদ্রণ সরঞ্জাম ও রাসায়নিকের দাম। চলমান অর্থনৈতিক মন্দার মধ্যে সংবাদপত্রের প্রকাশনা অব্যাহত রাখতে রীতিমতো সংগ্রাম করতে হচ্ছে। তথাপি অগণিত পাঠক, গ্রাহক ও শুভাকাঙ্খীদের সহযোগিতা ও বেসরকারি বিজ্ঞাপনদাতাদের সমর্থনে লোকসমাজ তার অগ্রযাত্রা অব্যাহত রেখেছে। অতীতের ন্যায় ভবিষ্যতেও আমরা এগিয়ে যাব প্রত্যয়ের সাথে আপনাদের নিয়ে।
বাংলাদেশের মানুষ শান্তি চায়, নিরাপদ জীবন চায়, স্বাভাবিক মৃত্যুর নিশ্চয়তা চায়। তাঁরা ব্যক্তিগত তথ্যের সুরক্ষা চায়, নিরাপত্তা চায়, মতপ্রকাশের স্বাধীনতা চায়, অর্থনৈতিক সচ্ছলতা চায়। তাঁরা সম্মানের সাথে মাথা উঁচু করে, মেরুদ- সোজা রেখে বাঁচতে চায়। তিরিশ লক্ষ শহীদের রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীন দেশে নিজ স্বপ্নের বাস্তবায়ন চায়, সন্তানের নিরাপদ জীবন চায়। সাধারণ মানুষের এই সকল স্বপ্নের বাস্তবায়নে, দেশ ও জাতির কল্যাণে সত্যকে ধারন করে লোকসমাজের লেখনী অব্যাহত থাকবে।
২৮ শুধুমাত্র একটি সংখ্যা নয়, ২৮ আমাদের অহংকার। ২৮ আমাদের গৌরবজ্জ্বল পথচলার ইতিহাস । ২৮ আমাদের প্রত্যয়, এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা। সাথে থাকুন, পাশে রাখুন। আপনাদের জন্য, আপনাদের নিয়েই আমাদের এই পথচলা।
ভালো থাকুন, সুস্থ থাকুন, নিরাপদে থাকুন। জীবন মঙ্গলময় হোক।
-শান্তুনু ইসলাম সুমিত
প্রকাশক
দৈনিক লোকসমাজ