বেনাপোল ও ভোমরা বন্দরে ছুটি শেষে আমদানি রফতানি শুরু

0

বেনাপোল (যশোর) ও সাতক্ষীরা সংবাদদাতা ॥ দুর্গোৎসব উপলক্ষে চারদিন ছুটি থাকার পর বুধবার সকাল থেকে পুনরায় বেনাপোল ও ভোমরা বন্দর দিয়ে দু-দেশের মধ্যে আমদানি-রফতানি শুরু হয়েছে। এর ফলে কর্ম চাঞ্চল্যতা ফিরে এসেছে দুই বন্দর এলাকায়। শারদীয় দুর্গাপূজা উপলক্ষ্যে ভারতে সরকারি ছুটি থাকায় চার দিন আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ রাখে ভারতীয় ব্যবসায়ীরা। তবে বেনাপোল কাস্টম হাউজ ও বন্দরে পণ্য খালাস এবং দু দেশের পাসপোর্টযাত্রী চলাচল স্বাভাবিক ছিল ।
ভারতের পেট্রাপোল স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী ও বেনাপোল সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনের সিনিয়র সহ-সভাপতি খায়রুজ্জামান মধু জানান, দুর্গাপূজা উপলক্ষ্যে ২১ অক্টোবর থেকে ২৪ অক্টোবর পর্যন্ত দুদেশের মধ্যে আমদানি-রফতানী বাণিজ্য বন্ধ ছিল। পূজা শেষে  বুধবার সকাল থেকে বেনাপোল ও পেট্রাপোল বন্দর দিয়ে পুনারায় বাণিজ্য চালু হয়েছে।
বেনাপোল বন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) রেজাউল করিম জানান, চারদিন বন্ধ থাকার পর বুধবার দ্রুত পণ্য খালাসের জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশনাও দেওয়া হয়েছে।
অপরদিকে টানা ৫ দিন বন্ধ থাকার পর  বুধবার সকাল থেকে আবারও শুরু হয়েছে সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরের আমদানি-রফতানি কার্যক্রম। এর ফলে কর্মচাঞ্চল্য ফিরে এসেছে বন্দর ব্যবহারকারীদের মাঝে। পণ্যবাহী ভারতীয় ট্রাক ভোমরা স্থলবন্দরে প্রবেশ করতে শুরু করেছে। পণ্যবাহী বাংলাদেশি ট্রাকও ভারতের ঘোজাডাঙ্গা স্থলবন্দরে ঢোকা শুরু হয়েছে।
ভোমরা স্থলবন্দর সিএন্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এএসএম মাকসুদ খান জানান, শারদীয় দুর্গা পূজা উপলক্ষ্যে গত ২০ অক্টোবর থেকে গত ২৪ অক্টোবর পর্যন্ত টানা ৫ দিন ভোমরা স্থলবন্দরের আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ থাকার পর বুধবার সকাল থেকে আবারও শুরু হয়েছে আমদানি-রফতানি কার্যক্রম। এর ফলে কর্মচাঞ্চল্য ফিরে এসেছে বন্দর ব্যবহারকারীদের মাঝে।
ভোমরা ইমিগ্রেশন পুলিশের অফিসার ইনচার্জ মাজরিহা হোসাইন জানান, গত ৫ দিন ভোমরা স্থলবন্দরের আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ থাকলেও এই সময়ে এ বন্দর দিয়ে পাসপোর্টধারী যাত্রীরা স্বাভাবিকভাবে যাতায়াত করেছেন।