ঝিনাইদহ উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুর রশিদ আর নেই

0

স্টাফ রিপোর্টার, ঝিনাইদহ॥ ঝিনাইদহ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আব্দুর রশিদ আর নেই। তিনি বৃহস্পতিবার ভোরে ঢাকার একটি হাসপাতালে বার্ধক্যজনিত কারণে ইন্তিকাল করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর। তিনি স্ত্রী, এক ছেলে ও তিন মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।  বৃহস্পতিবার বিকেলে ঝিনাইদহ শহরের উজির আলী ইদগাহে রাষ্ট্রীয় মর্যাদায় গার্ড অব অনার দিয়ে প্রথম ও নিজ গ্রাম বেগবাড়িতে দ্বিতীয় জানাজা শেষে পারিবারিক গোস্থানে মরহুমকে দাফন করা হয়।

আব্দুর রশিদ ঝিনাইদহ সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছিলেন। বর্ণাঢ্য জীবনের অধিকারী বীর মুক্তিযোদ্ধা আব্দুর রশিদ ১৯৪৯ সালে ঝিনাইদহ সদর উপজেলার বেড়বাড়ি গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম আহম্মদ আলী বিশ্বাস। কর্মজীবনে তিনি শিক্ষকতা পেশায় নিযুক্ত ছিলেন। তিনি বেড়বাড়ি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে তিনি শিক্ষকতা ছেড়ে ঝিনাইদহ জেলা জজ আদালতে আইন পেশায় নিয়োজিত হন।

মরহুমের একমাত্র ছেলে অস্ট্রেলিয়ায় ক্যান্সারের ওপর গবেষণারত ড. সাইফুল ইসলাম পিপলু জানান, তার পিতা ১৯৬৮ সাল থেকে ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। ৫৩ বছর ধরে তিনি আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠেনের বিভিন্ন পদে অধিষ্ঠিত ছিলেন। ১৯৭১ সালে বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে ভারতে রাণাঘাটে স্থাপিত ইয়ুথ ক্যাম্পে ট্রেনিং করেন। সেখানে তিনি ট্রেনিংরত মুক্তিযোদ্ধাদের কোম্পানি কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন। স্বাধীনতা পরবর্তী সময়ে দলের সংকটময় মুহূর্তে বিশেষ ভূমিকা পালন করেন।

এদিকে তার মৃত্যুর খবর বৃহস্পতিবার সকালে ঝিনাইদহে পৌঁছালে এলাকায় শোকের ছায়া নেমে আসে। নিজ দলের নেতাকর্মী ছাড়াও আত্মীয় স্বজন, শুভানুধ্যায়ী, উপজেলা পরিষদের কর্মকর্তা কর্মচারী, মুক্তিযোদ্ধা ও প্রশাসনের লোকজন তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন। জেলা প্রশাসক এস এম রফিকুল ইসলাম ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া জেরিন তার মৃত্যুতে শোক প্রকাশ করেন।

ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাই এমপি, সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টু, ঝিনাইদহ-২ আসনের সংসদ সদস্য তাহজীব আলম সিদ্দিকী সমি, ঝিনাইদহ-৪ আসনের এমপি আনোয়ারুল আজিম আনার ও ঝিনাইদহ-৩ আসনের এমপি শফিকুল আজম খান চঞ্চল তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছেন।