রামপালে ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব ছয় দিনে আট রোগী হাসপাতালে

0

রামপাল (বাগেরহাট) সংবাদদাতা ॥ রামপালে ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব ঘটেছে। গত ৬ দিনে উপজেলা হাসপাতালে ৮ জন রোগী ভর্তি হয়েছেন। এ নিয়ে গত দেড় মাসে ভর্তি রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৪৬ এ
চিকিৎসকরা বলছেন, সচেতন না হলে ডেঙ্গু রোগীর সংখ্যা আরও বাড়বে। এমনকি জীবন সংশয়ও দেখা দিতে পারে। ডেঙ্গু প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ জরুরি। এজন্য বাড়ির আশপাশের ডোবা-নালা পরিষ্কার, কোনও জায়গায় ৩ দিনের বেশি বৃষ্টির পানি যাতে আটকে না থাকে তার ব্যবস্থা করা। কোথাও ডেঙ্গুর আবাসস্থল থাকলে সেটি ধ্বংস করা। কারও শরীরে ডেঙ্গুর লক্ষ্মণ দেখা গেলে দ্রুত হাসপাতালে নিতে হবে।
এ বিষয়ে রামপাল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার সুকান্ত কুমার পাল জানান, হটাৎ করে ডেঙ্গু রোগীর সংখ্যা বেড়ে গেছে। গত ৬ দিন আগে চিকিৎসা নিয়েছিলেন ৩৮ জন। ৬ দিনের ব্যবধানে আরও ৮ জন রোগী ভর্তি হয়েছেন। চলতি বছরের জুন ও জুলাইয়ের এই মাঝামাঝি সময়ের মধ্যে এতো রোগী ভর্তি হয়েছেন। এর মধ্যে বয়স্ক রোগীরাই বেশি। তিনি মানুষকে সচেতন করতে মাইকিং, লিফলেট বিতরণ ও মসজিদের ইমামদের মাধ্যমে সচেতনতা সৃষ্টি করার জন্য পরামর্শ দিয়েছেন। কারণ সচেতন না হলে এবং ডেঙ্গু আক্রান্ত রোগীর শরীরে অন্য কোনও জটিলতা থাকলে জীবন সংশয় হতে পারে।