যশোরে এ বছর সর্বনিম্ন ফিতরা ১০০ টাকা

0

 

স্টাফ রিপোর্টার ॥ পবিত্র রমজানে এ বছর যশোরের জন্যে সর্বনিম্ন ফিতরা নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা। বুধবার (২৮ মার্চ) সকালে জেলা ইমাম পরিষদ ও ফতোয়া বোর্ডের এক যৌথসভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সংগঠনের অস্থায়ী কার্যালয় বায়তুচ্ছালাম জামে মসজিদে মাওলানা আনোয়ারুল করীম যশোরীর সভাপতিত্বে পরামর্শসভায় “ফিৎরা ও যাকাতের নেসাব ধার্য” করা হয়।
পরামর্শসভায় যশোরের বাজার মূল্য যাচাই করে ফিতরা ও যাকাতের পরিমাণ নির্ধারণ করা হয়। নির্ধারিত ফিতরার পরিমাণ আটা হিসেবে ধার্যকৃত ফিতরা ১০০ টাকা, খুরমা হিসেবে ধার্যকৃত ফিতরা ১,০০০ টাকা, কিশমিশ হিসেবে ধার্যকৃত ফিতরা ১,৬৫০ টাকা ও পনির হিসোব ধার্যকৃত ফিতরা ২,৬৪০ টাকা। এছাড়া যাকাতের ধার্যকৃত নিসাব ৭৮,৭৫০ টাকা নির্ধারণ করা হয়। ৭৮,৭৫০ টাকা অথবা সমমূল্যের যাকাতযোগ্য সম্পদের মালিক হলে এবং এই সম্পদ এক বছরকাল স্থায়ী থাকলে তার যাকাত আদায় করা ফরজ বলে সভায় সিদ্ধান্ত নেয়া হয়।
পরামর্শসভা থেকে আগামী ২২ এ রমজান ১৪ এপ্রিল রোজ শুক্রবার পহেলা বৈশাখকে কেন্দ্র করে রমজানের পবিত্রতা ও মর্যাদা হানিকর কর্মকান্ড থেকে বিরত থাকার জন্যে প্রশাসন ও সর্বসাধারণের প্রতি জোরালো আহবান জানানো হয়েছে ।
পরামর্শসভায় অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন যশোর জেলা ফতোয়া বোর্ডের সভাপতি মুফতি মুজিবুর রহমান, জেলা ইমাম পরিষদের সেক্রেটারি মাওলানা বেলায়েত হোসেন, মাওলানা আব্দুল মান্নান, মাওলানা হাবিবুর রহমান, মাওলানা রুহুল আমিন, মাওলানা হামিদুল ইসলাম, মুফতি সামসুর রহমান, মাওলানা নাজিরুদ্দীন, মাওলানা মাজহারুল ইসলাম, মুফতি ইসমাঈল (মণিরামপুর), মুফতি আশরাফুজ্জামান, মুফতি আশফাকুল আনোয়ার ইয়ামিন, মুফতি হাবিবুল্লাহ (কেশবপুর), মুফতি ইসমাঈল (অভয়নগর), মুফতি আব্দুর রহিম, মুফতি আব্দুল্লাহ, মুফতি কবিরুল ইসলাস, মুফতি আব্দুল হান্নান, মুফতি ইশতিয়াক আহমেদ প্রমুখ।