যশোরে আনন্দঘন পরিবেশে এসএসসি-৮৭ ব্যাচের শিক্ষার্থীদের জেলা সম্মেলন সম্পন্ন

0

 

মীর মঈন হোসেন মুসা ॥ বহুদিন পর, তাও প্রায় তিন যুগ হয়ে গেছে। যারা একসাথে হাইস্কুলে পড়েছিলেন সেইসব বন্ধু একে অন্যকে দেখতে পেয়ে আবেগে আপ্লুত হয়ে পড়েন। জড়িয়ে ধরে স্কুলজীবনের স্মৃতিচারণ করেন। পরিচিত হন অন্য স্কুলে পড়া বন্ধুদের সাথে। মোবাইল ফোনের ক্যামেরায় বন্ধুদের সাথে ছবিও তোলেন। স্মৃতি ধরে রাখার জন্য মোবাইল ফোনে ছবি তোলার প্রতিযোগিতায় ছিলেন প্রায় প্রত্যেকে। দিনভর আড্ডা হয়। আর আনলিমিটেড চায়ের ব্যবস্থাও ছিলো।
১৯৮৭ সালে যারা যশোর জেলার বিভিন্ন হাইস্কুল থেকে এসএসসি পরীক্ষা দিয়েছিলেন সেইসব বন্ধুদের নিয়ে শুক্রবার জেলা পরিষদ মিলনায়তনে জেলা সম্মেলন অনুষ্ঠিত হয় ।
সকালে প্রথম পর্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আনোয়ার হোসেন। প্রধান অতিথি তার বক্তৃতায় বলেন, এখানে এসে আমি নিজেই আবেগাপ্লুত। আমি নিজেও স্কুলজীবনের স্মৃতিকে স্মরণ করি । এখানে সম্মেলনকে ঘিরে প্রাক্তন শিক্ষার্থীদের মধ্যে এক নতুন সেতুবন্ধন সৃষ্টি হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
জেলা সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক মো. আকমাম হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, নুর ইসলাম বুল্লা, আসাদুজ্জামান মিন্টু, মোস্তাক হোসেন পলাশ, ডা. মুহা. শহিদুল হক রাহাত, শহিদুল ইসলাম শহীদ প্রমুখ। পরে প্রধান অতিথি উপস্থিত সকলকে সাথে নিয়ে জেলা পরিষদ মিলনায়তন প্রাঙ্গণে জাতীয় পতাকা ও এসএসসি-৮৭ ব্যাচের পতাকা ও বেলুন ওড়ানোর মধ্য দিয়ে সম্মেলনের উদ্বোধন করেন। এসময় জাতীয় সঙ্গীত পরিবেশিত হয়। এরপর সম্মেলন স্থল থেকে ব্যানার, ফেস্টুন, বাদক দল সহকারে একটি সুজ্জিত শোভাযাত্রা শহরে বের হয়। শোভাযাত্রাটি শহরের বিভিন্ন সড়ক প্রদিক্ষণ শেষে জেলা পরিষদ মিলনায়তনে এসে শেষ হয়। এরপর জুমার নামাজ শেষে দুপুরে দ্বিতীয় পর্বে আয়োজিত অনুষ্ঠান থেকে ডা. মুহা. শহিদুল হক রাহাতকে সভাপতি ও মো. আকমাম হোসেনকে সাধারণ সম্পাদক করে এসএসসি-৮৭ ব্যাচের আংশিক কমিটি গঠন করা হয়। পরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে গান পরিবেশন করা হয়।