নিত্যপণ্যের আকাশচুম্বি দামের প্রতিবাদ ট্রেড ইউনিয়ন সংঘের

0

 

বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ যশোর জেলা কমিটির উদ্যোগে মঙ্গলবার দুপুরে যশোর জেলা কার্যালয়ের সামনে থেকে দেশব্যাপী কর্মসূচির অংশ হিসেবে এক বিক্ষোভ মিছিল শহর প্রদক্ষিণ করে প্রেসক্লাবের সামনে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।
সমাবেশে সভাপতিত্ব করেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ যশোর জেলা কমিটির সভাপতি আশুতোষ বিশ্বাস। পরিচালনা করেন সাধারণ সম্পাদক কৃৃষ্ণা সরকার।
বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের যশোর জেলা কমিটির সহ-সাধারণ সম্পাদক কামরুজ্জামান রাজেস, সাংগঠনিক সম্পাদক আইয়ুব হোসেন ও জেলা কমিটির অন্যতম নেতা অভয়নগর থানা কমিটির সাধারণ সম্পাদক নাজমুল হোসাইন প্রমুখ।
নেতৃবৃন্দ বলেন, সাম্রাজ্যবাদী লগ্নিপুঁজি ও এদেশীয় দালাল পুঁজির বেপরোয়া মুনাফার স্বার্থে সরকার জাতীয় মজুরি কমিশন গঠন ও জাতীয় নিম্নতম মজুরি ঘোষণার কার্যকরী কোন উদ্যোগ নিচ্ছে না। নিম্নতম মজুরি বোর্ডের মাধ্যমে বিভিন্ন সেক্টরে ঘোষিত মজুরির ক্ষেত্রেও সরকার মালিকদের চাওয়া বাস্তবায়ন করে চলেছে। আবার মজুরি ঘোষিত হলেও বেশিরভাগ ক্ষেত্রে তা বাস্তবায়ন করে না মালিক পক্ষ। তার একটি প্রকৃষ্ট উদাহরণ হচ্ছে হোটেল সেক্টর। দেশ আজ শ্রমিকের শ্রম শোষণের কয়েদখানায় পরিণত হয়েছে।
বক্তারা আরো বলেন, নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম লাগামহীন গতিতে বেড়ে চলায় যখন প্রয়োজন ঘোষিত মজুরি পর্যালোচনা করে শ্রমিকদের রক্ষায় নতুন মজুরি কাঠামো ঘোষণা, ঘোষণা না হওয়া পর্যন্ত মহার্ঘভাতা প্রদান এবং রেশনিং-এর ব্যবস্থা করা। সরকারের মালিক তোষণনীতির কারণে এই সকল আইন স্বীকৃত ও প্রতিষ্ঠিত বিষয়গুলোকে পাশ কাটিয়ে সরকার চলেছে। আজ শ্রমিকরা কর্মক্ষেত্রে অনিরাপদ, চাকরির ক্ষেত্রে অনিশ্চিত, প্রবাসী শ্রমিকদের পাঠানো রেমিটেন্সের সাথে আসছে লাশের সারি, বাজারদরের সাথে টিকতে না পারায় সন্তানের লেখা-পড়া বন্ধ করে দিতে হচ্ছে। চিকিৎসা ব্যয় বৃদ্ধি পাওয়ায় নামমাত্র চিকিৎসাটুকুও নিতে পারছে না, একজনের পরিবর্তে আজ বৌ-বাচ্চা মিলে কাজ করেও সংসার চালাতে পারছে না। এই বাস্তব চিত্রকে আড়াল করে বিদেশি প্রভুর পূজা আর তাদেরই স্বার্থের বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডের গাল ভরা বুলি আউড়িয়ে চলেছে এদেশের সরকার। একইসাথে শ্রমিক অঙ্গনে রাষ্ট্রীয় সন্ত্রাস এবং দলীয় সন্ত্রাসের পাশাপাশি আন্দোলনরত শ্রমিক ও নেতা-কর্মীদের নামে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করে চলেছে। তেল, গ্যাসসহ নিত্যপণ্যের দাম আজ আকাশছোঁয়া।
বিজ্ঞপ্তি ।