রোগাক্রান্ত গরুর গোশ বিক্রি কসাইকে জরিমানা

0

 

শৈলকুপা (ঝিনাইদহ)সংবাদদাতা॥ রোগাক্রান্ত গরুর গোশ বিক্রির অভিযোগে এক কসাইকে ১০ হাজার টাকা অর্থদ- করা হয়েছে। রোববার রাত ৯টার দিকে ঝিনাইদহের শৈলকুপা উপজেলার চৌরাস্তা মোড়ে এ ঘটনা ঘটে। পরে রোগাক্রান্ত গরুর গোশ পুড়িয়ে মাটিতে পুঁতে রাখা হয়।
গোশ বিক্রেতা ওয়ান্নাস রোগাক্রান্ত একটি বাছুর ক্রয় করে জবাই করে শহরের চৌরাস্তা মোড়ে গোশ বিক্রি করছিলেন। এ সময় গোপন সংবাদের ভিত্তিতে সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট বনি আমিন ঘটনাস্থলে যান। কসাই তার দোষ স্বীকার করায় জনসস্মুখে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে তাকে পশু জবাই ও গোশের মাণনিয়ন্ত্রণ ২০১১ আইনে ১০ হাজার টাকা জরিমানা করেন।
এ ব্যপারে ভুক্তভোগীরা অভিযোগ করে বলেন, কতিপয় অসাধু ব্যবসায়ী প্রায়ই খাওয়ার অনুপযোগী অসুস্থ পশু জবাই করে চৌরাস্তা মোড়সহ শহরের বিভিন্ন এলাকায় রাতে গোশ বিক্রি করেন। এসব গোশ বিক্রির জন্য অনেকেই মাইকে ঘোষণা দিয়ে কম মূল্যে বিক্রি করে থাকেন।
কিন্তু স্থানীয় সরকারের সংশ্লিষ্ট বিভাগের নীরব ভূমিকার কারণে ক্রমশই বেপরোয়া হয়ে উঠেছিল কিছু অসাধু ব্যবসায়ী। অনেক দিন পর এদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হলো ।
উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মামুন খান বলেন, খবর পেয়ে আমরা দ্রুত অভিযুক্ত ব্যবসায়ীর দোকান পরিদর্শনে যাই। সেখানে রোগাক্রান্ত গরুর গোশ বিক্রির সত্যতা পেয়ে কসাইকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অর্থদ- দেয়া হয়। গোশগুলো পুড়িয়ে মাটিতে পুঁতে রাখা হয়েছে। কেউ যেন খাওয়ার অনুপযোগী গোশ বিক্রয় না করে, সে বিষয়ে সব ব্যবসায়ীকে কঠোরভাবে নির্দেশ দেয়া হয়েছে। এ ছাড়া কোনো অসাধু ব্যবসায়ী ফ্রিজে রাখা গোশ যাতে বিক্রি করতে না পারে সেটি তদারকির জন্য ইজারাদারকে নির্দেশনা দেয়া হয়েছে।