জীবননগরে খাদ্যগুদামে চালে ভেজাল

0

নুর আলম,জীবননগর (চুয়াডাঙ্গা) ॥ জীবননগর উপজেলা খাদ্যগুদাম কর্মকর্তা-কর্মচারীদের যোগসাজশে খাদ্য গুদামে নিম্নমানের চাল ক্রয় ও তা পরবর্তীতে সময়ে ভাল চালের সাথে ভেজাল করে ভোক্তাদের মাঝে সরবরাহের অভিযোগ উঠেছে। সোমবার সকালে নিম্নমানের চাল ভেজালকালে সাংবাদিকদের কাছে বিষয়টি ধরা পড়ে।
সংশ্লিষ্টদের অভিযোগের ভিত্তিতে জানা যায়,জীবননগর উপজেলা খাদ্যগুদাম কর্মকর্তা কাওসার হোসেন ও অফিস সহকারী রাকিব হোসেন যোগদানের পর থেকে নানা কৌশলে নাইটগার্ড মাসুদ আলম এবং ফুড গোডাউন শ্রমিক সর্দার রমজান আলীর মাধ্যমে দুর্নীতি ও অনিয়ম করে আসছিলেন। অভিযোগ আছে, খাদ্যগুদাম কর্মকর্তা কাওসার হোসেন ও অফিস সহকারী রাকিব হোসেন দুনর্িিতর মাধ্যমে তালিকাভুক্ত মিলারদের কাছ থেকে নিম্নমানের চাল ক্রয় করে তা ভোক্তাদের মাঝে সরবরাহ করে থাকেন। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক মিলারদের অভিযোগ খাদ্যগুদাম কর্মকর্তাকে প্রতি কেজি ভাল চালের অনুকূলে এক টাকা এবং নিম্নমানের খাওয়ার অনুপযোগী চালের অনুকূলে ৬-৭ টাকা হারে উৎকোচ না দিলে তিনি চাল নিতে চান না। এসব নিম্নমানের চাল খাদ্য গুদাম থেকে সরকারি বিভিন্ন কর্মসূচিতে সরবরাহ করা হয়।
অভিযোগ থেকে আরও জানা যায়,নিম্নমানের চাল ক্রয়ের পর তা অফিস টাইমের আগে ভোর থেকে সকাল দশটা পর্যন্ত গুদাম শ্রমিক সর্দার রমজানের নেতৃত্বে খাদ্যগুদাম ভেতর থেকে তালাবদ্ধ করে শ্রমিকেরা নিম্নমানের চালের সাথে ভাল চাল ভেজাল করে থাকে। এ ভাবে দীর্ঘ এক বছর ধরে নিম্নমানের চাল ক্রয় করে তা ভাল চালের সাথে ভেজাল করে আসছে। একই ভাবে সোমবার সকালে নিম্নমানের চালের সাথে ভাল চাল ভেজালকালে বিষয়টি সাংবাদিকদের চোখে পড়ে। সাংবাদিকদেরকে খাদ্যগুদাম কর্মকতা কাওসার হোসেন বলেন,ভিজিএফ’র চাল তৈরি করা হচ্ছে।
উপজেলা খাদ্যগুদাম কর্মকর্তা কাওসার হোসেন বলেন,ভাল চালের সাথে নিম্নমানের চাল ভেজাল করার অভিযোগ সত্য নয়। ভিজিডির চাল সরবরাহের জন্য চাল গড় করে রিপ্যাক করা হচ্ছিল।
এ ব্যাপারে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক ওবাইদুল ইসলামের মোবাইল ফোনে একাধিকবার যোগযোগের চেষ্টা করেও তিনি মোবাইল ফোন রিসিভ না করায় ঘটনার ব্যাপারে তার মন্তব্য জানা সম্ভব হয়নি।
জেলা খাদ্য নিয়ন্ত্রক শহিদুল হক বলেন,নিম্নমানের চাল ক্রয়ের বিষয়টি আমার জানা নেই। তবে ভিজিডির চাল সরবরাহের জন্য যদি ৩০ কেজির প্যাকেট না থাকে,তাহলে রিপ্যাক করা যাবে। শ্রমিকেরা যদি সঠিক মত কাজ করেন তাহলে তারা গুদাম ছেড়ে পালাবে কেন? আমি বিষয়টি দেখছি।