নানা জুলফিকার আলী ভুট্টোর রেকর্ড ভাঙলেন বিলাওয়াল

0

লোকসমাজ ডেস্ক॥ পাকিস্তানের ইতিহাসের সর্বকনিষ্ঠ পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছেন পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারি। এর মধ্য দিয়ে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে তিনি তার নানা জুলফিকার আলী ভুট্টো এবং হিনা রাব্বানি খার এর রেকর্ড ভেঙে দিয়েছেন। নানা গুঞ্জন ও বিলম্বের পর গতকাল বুধবার অক্সফোর্ড পড়ুয়া বিলাওয়ালকে ফেডারেল মন্ত্রী হিসেবে শপথ পড়ান পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভি। শপথ নেওয়ার দিন তার বয়স ছিল ৩৩ বছর ৭ মাস ৬ দিন।
বিলাওয়ালের নানা পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী জুলফিকার আলী ভুট্টো ৩৫ বছর ৫ মাস ১০ দিন বয়সে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে শপথ নিয়েছিলেন। এরপর সর্বকনিষ্ঠ পররাষ্ট্রমন্ত্রী হিসেবে শপথ নেওয়া হিনা রব্বানি খার এর বয়স ছিল ৩৩ বছর ৮ মাস ১ দিন। হিনাকে এবার পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে।
বিলাওয়াল ভুট্টো পাকিস্তানের প্রয়াত প্রধানমন্ত্রী বেনজীর ভুট্টো ও সাবেক প্রেসিডেন্ট আসিফ আলী জারদারির ছেলে এবং প্রয়াত আরেক প্রধানমন্ত্রী ও পিপিপির প্রতিষ্ঠাতা জুলফিকার আলী ভুট্টোর নাতি। জুলফিকার আলী ১৯৬০-এর দশকে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।
২০০৭ সালে আততায়ীর হাতে বেনজীর নিহত হওয়ার সময় বিলাওয়ালের বয়স ছিল মাত্র ১৯ বছর। তখন তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলেন। সেই বয়সেই তিনি রাজনীতিতে যোগ দেন।