সংবাদ সম্মেলনে অভিযোগ, চৌগাছা-ঝিকরগাছা সড়কে ৪ বছর পর বাস চলাচল শুরু হলেও বন্ধ করে দিল থ্রি হুইলার চালকরা

0

স্টাফ রিপোর্টার, চৌগাছা (যশোর) ॥ প্রায় ৪ বছর পর চৌগাছা-ঝিকরগাছা রুটে গতকাল বাস চলাচল শুরু হলেও তা বন্ধ করে দেয়া হয় অল্প কিছুক্ষণের মধ্যে। এক সংবাদ সম্মেলনে চৌগাছা বাস মালিক সমিতি অভিযোগ করেছে, গুটি কয়েক ব্যক্তির ইন্ধনে পুলিশ ও অবৈধ থ্রি হুইলার চালকদের দ্বারা বাস চলাচল বন্ধ করা হয়েছে।
গতকাল মঙ্গলবার দুপুরে চৌগাছা বাস ও মিনিবাস মালিক সমিতির নিজস্ব কার্যালয়ে জরুরি এক সংবাদ সম্মেলনে এই অভিযোগ করেন সমিতির সাধারণ সম্পাদক হাফিজুর রহমান।
লিখিত বক্তব্যে তিনি বলেন, নানা কারণে দীর্ঘ প্রায় ৪ বছর চৌগাছার অন্যতম একটি ব্যস্ত রুট চৌগাছা ঝিকরগাছা রুটে বাস চলাচলা বন্ধ ছিল। এই সড়কের গা ঘেষে গড়ে ওঠা গ্রামের বাসিন্দা, স্কুল কলেজের শিক্ষক-শিক্ষার্থী, চাকুরীজীবীসহ নানা শ্রেণি পেশার মানুষের অনুরোধ এবং যশোর-২ আসনের সংসদ সদস্য নাসির উদ্দিনের নির্দেশক্রমে চৌগাছার বাস ও মিনিবাস মালিক সমিতি পুনরায় ওই রুটে বাস চালাতে রাজি হয়। সেই ধারাবাহিকতায় গত ২৪ ও ২৫ এপ্রিল চৌগাছা ও ঝিকরগাছা উপজেলাতে অবিারম প্রচার প্রচারণা চালানো হয় এবং ২৬ তারিখ মঙ্গলবার অনুষ্ঠানিক ভাবে চৌগাছা থেকে সড়কে বাস চলাচল উদ্বোধন করা হয়।

চৌগাছা-ঝিকরগাছা সড়কে বাস চলাচলের উদ্বোধন

সংবাদ সম্মেলনে জানানো হয়, উদে¦াধনের পর ৫টি যাত্রীবাহী বাস ঝিকরগাছার ছুটিপুর স্ট্যান্ডে পৌঁছালে সিএনজি, থ্রি হুইলার চালকরা বাসের গতিরোধ করে বাস চলাচল বন্ধ করে দেয়। সংবাদ পেয়ে চৌগাছার বাস মালিক সমিতর নেতৃবৃন্দ ঘটনাস্থলে ছুটে যান। কিছুক্ষণের মধ্যে ঝিকরগাছা থানার এসআই সিরাজুল ইসলামের নেতৃত্বে পুলিশ সদস্যরা ঘটনাস্থলে আসেন। এ সময় থানা পুলিশের উপস্থিতিতে চৌগাছা থেকে ছেড়ে যাওয়া বাসগুলো ঝিকরগাছা টার্মিনালে প্রবেশ করতে চাইলে স্থানীয় থ্রিহুইলার চালক তুহিন হোসেন, মান্নান আলী, আবু জাফর, ওসমান আলী, বসির উদ্দিন, ইমামুল হাসান, হারুণ অর-রশিদ, চান্দু মিয়া, কুরবান আলী, সাইফুল ইসলাম, আহসান মিয়ার নেতৃত্বে রাস্তার উপর থ্রি হুইলার আড় করে রাস্তা বন্ধ করে দেন। পুলিশের উপস্থিতি এ ধরনের কর্মকান্ডে হতবাক হয়ে পড়েন বাস মালিকসহ যাত্রী সাধারণ।
এ সময় ঝিকরগাছার গঙ্গানন্দপুর গ্রামের থ্রি হুইলার চালক ইমামুল হাসান চিৎকার করে বলেন, ঝিকরগাছা উপজেলা চেয়ারম্যান মনিরুল ইসলাম না আসা পর্যন্ত এ রুটে বাস চলাচল বন্ধ থাকবে। মালিক সমিতির নেতৃবৃন্দ অভিযোগ করেন, রাস্তায় চলতে গেলে সরকার ঘোষিত অবৈধ থ্রি হুইলার চালকরা যদি রাস্তা বন্ধ করে দেয় আর প্রশাসন নীরব থাকে তাহলে সরকার কেনো বছরে ৪০/৪৫ হাজার টাকা রাজস্ব গ্রহণ করছে? তারা এ ঘটনার সুরহা করার জন্য যশোর-২ আসনের এমপি এবং সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন।
লিখিত বক্তব্যে তিনি আরও বলেন, সরকার যেখানে অবৈধ যান সড়কে চলাচলে নিষেধ করছেন সেখানে চৌগাছা ঝিকরগাছা সড়কে একটি মহল তাদের সড়কে চলতে উৎসাহ যোগাচ্ছে। ওই মহল প্রতি নিয়ত অবৈধ থ্রি হুইলার মালিকদের নিকট থেকে মাসিক চাঁদা গ্রহণ করছে।
সংবাদ সম্মেলনে এ সময় বাস ও মিনিবিাস মালিক সমিতির সভাপতি জসিম উদ্দিন, সহ-সভাপতি জাফর হাজী, অর্থ সম্পাদক আশরাফ আলী আশা, দপ্তর সম্পাদক মইনুদ্দিন ময়না, সড়ক সম্পাদক ইসরাইল হোসেন, মধু বিশ্বাস, সদস্য শরিফুল ইসলাম, ফরিদুজ্জামান ফরিদ, মাস্টার কামাল আহমেদ, নাবু দেওয়ান, আমজেদ হোসেন, মিজানুর রহমান রমজান আলী, মন্টু রহমান সহ স্থানীয় গণ্যমাণ্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।