রাশিয়াকে ঠেকাতে ইউক্রেনের হাতে ‘কামিকাজে’ তুলে দিচ্ছে যুক্তরাষ্ট্র?

0

লোকসমাজ ডেস্ক॥ রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করার জন্য ইউক্রেনে “কামিকাজে” ড্রোন পাঠাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন কর্মকর্তারা রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনীয় বাহিনীর ব্যবহারের জন্য কামিকাজে নামক সুইচব্লেড ড্রোনের একটি চালান অনুমোদন করেছে। ড্রোনগুলি একটি ব্যাকপ্যাকে বহন করা যেতে পারে এবং পৃথক সৈন্যদের দ্বারা মোতায়েন করা যেতে পারে। সামরিক কর্মকর্তারা অস্ত্রগুলিকে “কামিকাজে ড্রোন” বলে থাকেন, কারণ তারা সরাসরি লক্ষ্যবস্তুতে আঘাত করে বিস্ফোরণ ঘটায়। ‘কামিকাজে’ শব্দটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানি পাইলটরা ব্যবহার করতেন। নিজেই ক্ষেপণাস্ত্র হিসেবে কাজ করা এই ড্রোনগুলিকে ‘কামিকাজে’ বা আত্মঘাতী ড্রোন বলা হয়। বিস্ফোরক সহ এই ধরণের ছোট প্লেন যা সেইসময়ে সরাসরি যুদ্ধজাহাজ থেকে উড্ডয়ন করতে সক্ষম ছিল। উড়ান শুরু করার সময় এদের ডানাগুলি ব্লেডের মতো বেরিয়ে আসে বলে এগুলিকে ‘সুইচব্লেড ড্রোন’-ও বলা হয়। দুই ধরণের সুইচব্লেড ড্রোন রয়েছে, ৩০০ এবং ৬০০ সিরিজ।
৩০০ সিরিজ কর্মীদের বিরুদ্ধে ব্যবহারের উদ্দেশ্যে এবং ৬০০ সিরিজ ট্যাঙ্ক এবং সাঁজোয়া যানগুলির বিরুদ্ধে ব্যবহার করা হয়। ৩০০ ও ৬০০ এর মধ্যে কোন ধরনের ড্রোন ইউক্রেনে পাঠানো হচ্ছে তা এখনো স্পষ্ট নয়। এই ড্রোনগুলি মনুষ্যবিহীন এবং জিপিএস প্রযুক্তি ব্যবহার করে লক্ষ্যবস্তুকে টার্গেট করে। যুক্তরাষ্ট্রের সাবেক উপ প্রতিরক্ষা সচিব মিক মুলরয় বলেছেন , ” এই ড্রোনগুলি ইউএস স্পেশাল অপারেশন কমান্ডের জন্য ডিজাইন করা হয়েছে এবং এটি এমন একধরনের সিস্টেম যা যুদ্ধক্ষেত্রে তাৎক্ষণিক প্রভাব ফেলতে পারে। ”দ্য নিউ ইয়র্ক টাইমসের মতে, ড্রোনগুলি ইউক্রেনে হোয়াইট হাউসের তরফে পাঠানো সর্বশেষ ৮০০ মিলিয়ন ডলারের সামরিক সহায়তার অংশ। এই সামরিক সহায়তার মধ্যে রয়েছে ৮০০ টি অতিরিক্ত স্টিংগার অ্যান্টি-এয়ারক্রাফ্ট ক্ষেপণাস্ত্র, ৯ হাজারটি অ্যান্টি-ট্যাঙ্ক অস্ত্র, ১০০ টি কৌশলগত ড্রোন, মেশিনগান এবং গ্রেনেড লঞ্চারের মতো ছোট অস্ত্র। মার্কিন যুক্তরাষ্ট্রের কাছ থেকে অতিরিক্ত সাহায্য এবং সমর্থন পেতে কংগ্রেসে ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কির আবেদনের পরে সামরিক সহায়তার সর্বশেষ বরাদ্দ আসে। রাশিয়ার আক্রমণের প্রথম দিনগুলিতে মার্কিন অস্ত্র জ্যাভলিন অ্যান্টি-ট্যাঙ্কের ব্যাপক ব্যবহার দেখেছে ইউক্রেনীয়রা । মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় সমর্থকরা এই পর্যন্ত ট্যাঙ্ক, জেট এবং হেলিকপ্টারের মতো বৃহত্তর আক্রমণাত্মক অস্ত্রের পরিবর্তে ইউক্রেনে ছোট অস্ত্র পাঠানোর দিকে মনোনিবেশ করেছে, কারণ বড় অস্ত্রগুলি সরবরাহ করার জন্য আরও শক্তিশালী প্রশিক্ষণ এবং লজিস্টিক সহায়তা প্রয়োজন।
মিঃ জেলেনস্কি ইউক্রেনে অতিরিক্ত মিগ ফাইটার জেট পাঠানোর জন্য দেশগুলোর কাছে অনুরোধ করেছেন, কিন্তু তারপর তিনি সেই অনুরোধ থেকে সরে এসেছেন। তিনি একটি নো-ফ্লাই জোন ঘোষণা করার কথাও বলেছেন। তবে জো বাইডেন রাশিয়ার সাথে মার্কিন বাহিনীকে সরাসরি সংঘাতে ফেলতে পারে এমন যে কোনও পরিস্থিতিকে কঠোরভাবে নিয়ন্ত্রণ করেছেন। অতিরিক্ত যোদ্ধাদের পরিবর্তে, ইউক্রেনও বোমারু বিমানের মতো অতি উচ্চতায় উড়ে যাওয়া মোবাইল এয়ার ডিফেন্স সিস্টেমের অনুরোধ করেছে আমেরিকা ও ইউরোপের কাছে।
সূত্র : www.independent.co.uk