২ এপ্রিল রাজধানী‌তে গণঅনশন করবে বিএন‌পি

0

লোকসমাজ ডেস্ক॥ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে শনিবার (২ এপ্রিল) রাজধানীতে গণঅনশন কর্মসূচি ঘোষণা ক‌রে‌ছে বিএনপি। ওইদিন সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত অনশন কর্মসূচি চলবে। বুধবার (৩০ মার্চ) বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে যৌথ সভা শেষে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ কর্মসূচির কথা জানান। তিনি বলেন, ঢাকা মহানগর উত্তর-দক্ষিণসহ সকল অঙ্গসংগঠনের নেতা‌দের নিয়ে আমরা যৌথসভা করেছি। সে সভার সিদ্ধান্ত মোতা‌বেক আগামী ২ এপ্রিল ঢাকা মহানগরে গণঅনশন করবে বিএন‌পি। বর্তমা‌নে জেলা পর্যায়ে অনশন কর্মসূচি চল‌ছে।
মির্জা ফখরুল ব‌লেন, শ‌নিবার সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত শান্তিপূর্ণ গণঅনশন কর্মসূচি পালন করা হবে। নয়াপল্টনে দ‌লের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে কর্মসূচি পালনের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন করা হয়েছে। মির্জা ফখরুল অভিযোগ করেন, গত কয়েক মাস ধরে দেশের সাধারণ মানুষের জীবন দুর্বিষহ হয়ে উঠেছে। সয়াবিন তেলের দাম দফায় দফায় বেড়ে সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে গেছে। চাল, লবণ, চিনিসহ প্রায় সব কিছুর দাম বেড়েছে। তিনি বলেন, গ্যাসের দাম বাড়ানোর জন্য কোম্পানিগুলো নতুন করে প্রস্তাব দিয়েছে। বিশেষজ্ঞদের মত হ‌চ্ছে- একদিকে অপচয়, অন্যদিকে সরকারের মদদপুষ্ট ব্যবসায়ীদের আরো মুনাফা পাইয়ে দিতে এ দাম বাড়ানো হচ্ছে। তিনি আরো বলেন, বিদ্যুতের দাম বাড়ছে কেন? আইপিপিতে সরকারকে প্রায় ২০ হাজার কোটি টাকা ভর্তুকি দিতে হবে। একদিকে বলা হচ্ছে, বিদ্যুৎ এখন উদ্বৃত্ত; ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে গেছে। অন্যদিকে, জনগণের পকেট থেকে টাকা বের করে নেওয়া হচ্ছে অন্যায়ভাবে আইপিপির মাধ্যমে। এই আইপিপি সরকারের উৎপাদন না, সম্পূর্ণ ব্যক্তিমালিকানাধীন।
মির্জা ফখরুলের সভাপতিত্বে বিএন‌পির এই যৌথ সভায় উপস্থিত ছিলেন মহানগর বিএনপির আমান উল্লাহ আমান, আবদুস সালাম, আমিনুল হক, যুবদলের সুলতান সালাহউদ্দিন টুকু, স্বেচ্ছাসেবক দলের মোস্তাফিজুর রহমান, আবদুল কাদির ভুঁইয়া জুয়েল, মুক্তিযোদ্ধা দলের ইশতিয়াক আজিজ উলফাত প্রমুখ।