সেনা অভ্যুত্থানের ১ বছর : মিয়ানমারে ‘নীরব ধর্মঘট’

0

লোকসমাজ ডেস্ক॥ মিয়ানমারে গণতান্ত্রিক সরকারকে হটিয়ে সেনাবাহিনীর ক্ষমতা দখলের এক বছর পূর্ণ হয়েছে মঙ্গলবার (১ ফেব্রুয়ারি)। সেনা অভুত্থানের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে এদিন ‘নীরব ধর্মঘট’ পালন করেছেন বিরোধীরা। মঙ্গলবার রয়টার্স এ তথ্য জানিয়েছে।
২০২০ সালের পহেলা ফেব্রুয়ারি অং সান সু চির নেতৃত্বাধীন সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে সামারিক জান্তা। এর প্রতিবাদে বিক্ষোভ শুরু হলে নির্মমভাবে কয়েক হাজার বিক্ষোভকারীকে হত্যা ও গুম করে নিরাপত্তা বাহিনী। হাজার হাজার রাজনৈতিক নেতাকর্মীকে কারারুদ্ধ করা হয়। যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও কানাডা মিয়ানমারের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করলেও সামরিক জান্তা ক্ষমতা ছাড়ার কোনো ইঙ্গিত দেয়নি।
মঙ্গলবার জান্তাবিরোধীরা প্রতিবাদ কর্মসূচির অংশ হিসেবে বাসিন্দাদের বাড়িতে অবস্থান এবং ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখার আহ্বান জানিয়েছে।
নান লিন নামের এক অধিকারকর্মী বলেন, ‘আমরা হয়তো গ্রেপ্তার হতে পারি এবং সৌভাগ্যবান হলে সারাজীবন কারাগারে কাটাতে হতে পারে।’
সরকারি সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, সোমবার জরুরি অবস্থার মেয়াদ আরও ছয় মাস বাড়িয়েছেন জেনারেল মিন অং হ্লাই। নির্বাচন আয়োজনের জন্য এই সময় প্রয়োজন বরে জানিয়েছেন তিনি।
মঙ্গলবার বিক্ষোভ কর্মসূচি পালনের জন্য ৭০ জনেরও বেশি মানুষকে গ্রেপ্তার করেছে সামরিক কর্তৃপক্ষ। এছাড়া কোনো ব্যবসা প্রতিষ্ঠানের মালিক বিক্ষোভকারীদের কর্মসূচির প্রতি সংহতি প্রকাশ করলে গ্রেপ্তার করা হবে বলে হুঁশিয়ারি দেওয়া হয়েছে।
অবশ্য সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ছবিগুলোতে দেখা গেছে, বৃহত্তম শহর ইয়াঙ্গুন, মান্দালে, মাগাওয়ে ও মিতকিয়ানার সড়কগুলো ছিল প্রায় ফাঁকা। ইয়াঙ্গুনে কর্মসূচির আয়োজকরা ছোট আকারে বিক্ষোভ করেছেন। বিক্ষোভের প্রতীক হিসেবে তারা সড়কে লাল রঙ ছিটিয়েছেন।