মাস্ক পরলেও কাজ করবে আইফোনের ফেস আইডি

0

লোকসমাজ ডেস্ক॥ করোনা আবহে মাস্ক ছাড়া বাইরে যাওয়ার কথা ভাবতেই পারছেন না। সর্বক্ষণের সঙ্গী। ভাইরাস থেকে রক্ষা পেলেও মাস্ক পরে সবচেয়ে বেশি সমস্যা পড়তে হচ্ছে মোবাইলের লক খুলতে।যারা এরকম পরিস্থিতিতে ফেস আইডি আনলক সিস্টেম ব্যবহার করেন তাদের ক্ষেত্রে সমস্যা তৈরি হচ্ছিল। কারণ মাস্ক পরে থাকা অবস্থায় কোনোভাবেই আনলক করা সম্ভব হচ্ছিল না। তবে এবার সেই সুবিধা নিয়ে এলো আইফোন।
ফেস আইডি আনলকের ক্ষেত্রে বড়সড় পরিবর্তন আনতে চলছে অ্যাপল। iOS 15.4, iPasOS 15.4 বিটা ভার্সন এরইমধ্যে লঞ্চ করা হয়েছে। তার মধ্যে আইওএস ১৫.৪-এ ফেস আইডি উইথ মাস্ক (Face id with Mask) ফিচারটি ব্যবহার করা হয়েছে।
এই সমস্যা তৈরি হওয়ার পরই পদক্ষেপ নিয়েছিল অ্যাপল। যদি কোনো ব্যবহারকারী এই পরিস্থিতির মুখোমুখি হতেন তাহলে তাকে কোড আনলক সিস্টেম ব্যবহার করতে হত। সেই সমস্যা যাতে না হয় তার জন্য নতুন এক প্রযুক্তি নিয়ে আসছে এই মোবাইল প্রস্তুতকারী সংস্থাটি।
ফেস আইডি আনলকের ক্ষেত্রে অ্যালগরিদম পরিবর্তন করেছে অ্যাপল। আইওএস এর যে আপডেটেড বিটা ভার্সনগুলো রিলিজ করা হয়েছে সেগুলোর ক্ষেত্রে মাস্ক পরা অবস্থাতেই ফোন আনলক করা সম্ভব।
নতুন ওএস ফোনে ইনস্টল করার পর ফোনটি রিবুট করতে হবে। সেখানে সেইসময় একটি অপশন থাকবে মাস্ক পরা অবস্থায় ফেস আইডি আনলক। যদিও ফোনের সেটিংস অপশন থেকেও ইউজ ফেস আইডি উইথ মাস্ক। অপশনটি অন করা যাবে।
এক্ষেত্রে অ্যালগরিদমকে এমন ভাবে প্রশিক্ষণ দেওয়া হয়েছে যাতে শুধুমাত্র চোখের অংশটিই স্ক্যান করবে ডিভাইস। ডিভাইস যদি মিল পায় তবেই ফোনটি আনলক হবে। এজন্য মাস্ক খোলার দরকার নেই। যদিও সেট আপ করার সময় মাস্ক পরে থাকার প্রয়োজন নেই।
চশমা পরে থাকা অবস্থাতেও যাতে ওই ফিচারটি সঠিকভাবে কাজ করে তার জন্যও অ্যালগরিদমকে প্রশিক্ষণ দিয়েছে অ্যাপলের ইঞ্জিনিয়ররা। তারজন্য সেট আপ করার সময় যেকোনো চার ধরনের চশমা পরতে হবে।
আইফোন এক্স মডেল এবং তার পরের মডেলগুলো থেকে ফেস আইডি আনলক করার সুবিধা দেওয়া থাকলেও ফেস আইডি উইথ মাস্ক ফিচারটি ব্যবহার করতে পারবেন আইফোন ১২ এবং পরবর্তী মডেলের ব্যবহারকারীরা।
সূত্র: সিনেট