ভারতকে হারাতে দক্ষিণ আফ্রিকার প্রয়োজন ২১২ রান

0

লোকসমাজ ডেস্ক॥ রিশাভ পান্ত করলেন অসাধারণ এক সেঞ্চুরি। বাকিরা ছিলেন শুধু আসা-যাওয়ার মিছিলে। শেষ পর্যন্ত দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ভারত অলআউট হয়ে গেলো মাত্র ১৯৮ রানে। ফলে জয়ের জন্য দক্ষিণ আফ্রিকার সামনে লক্ষ্য দাঁড়ালো মাত্র ২১২ রানের। কেপটাউনের নিউল্যান্ডসে ইনিংসের শেষ পর্যন্ত ব্যাট করে ১০০ রানে অপরাজিত ছিলেন ভারতের উইকেটরক্ষক ব্যাটার রিশাভ পান্ত। বিরাট কোহলি করলেন ২৯ রান। তৃতীয় সর্বোচ্চ ২৮ রান এসেছে মিস্টার এক্সট্রা থেকে। দুই অংকের ঘর স্পর্শ করেছেন আর কেবল একজন, লোকেশ রাহুল। তিনি করেছেন ১০ রান। বাকিরা দুই অংকের ঘরও স্পর্শ করতে পারেননি প্রোটিয়া বোলারদের তোপের মুখে। বিশেষ করে তিন পেসার কাগিসো রাবাদা, মার্কোস জানসেন এবং লুঙ্গি এনগিদির আগুনে বোলিংয়ের সামনে হুড়মুড় করেই ভেঙে গেছে ভারতীয়দের ব্যাটিং লাইনআপ। এই তিন পেসারই ভাগ করে নিয়েছেন ১০ উইকেট। এর মধ্যে ৪টি নেন জানসেন এবং ৩টি করে নেন রাবাদা ও লুঙ্গি।
প্রথম ইনিংসে ২২৩ রান করেছিল ভারত। সেবার ঝড় তুলেছিলেন রাবাদা এবং জানসেন। রাবাদা নিয়েছিলেন ৪ উইকেট। জানসেন নেন ৩ উইকেট। জবাব দিতে নেমে ভারতীয় বোলিং তোপের মুখে পড়ে দক্ষিন আফ্রিকাও। বিশেষ করে জসপ্রিত বুমরাহ কাঁপিয়ে দেন ভারতের ব্যাটিং লাইন। বুমরাহ একাই নিয়েছিলেন ৫ উইকেট। ২টি করে উইকেট নিয়েছিলেন উমেষ যাদব, মোহাম্মদ শামি। একটি নেন শার্দুল ঠাকুর। ১৩ রানের লিড নিতে সক্ষম হয় ভারতীয়রা। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে একমাত্র রিশাভ পান্ত ছাড়া আর কেউই দাঁড়াতে পারেননি। তবে মিডল অর্ডারে ৫৮ রানে ৪ উইকেট পড়ার পর জুটি বেধেছিলেন কোহলি এবং পান্ত। এ দু’জন মিলে গড়েছিলেন ৯৪ রানের জুটি। ১৪৩ বল খেলে ২৯ রান করে আউট হয়ে যান কোহলি। রিশাভ পান্ত সেঞ্চুরি করেন ১৩৩ বল খেলে। এরপর আরও ৬বল খেলে কোনো রান করতে পারেননি। শেষ পর্যন্ত তিনি থেকে যান অপরাজিত।
২১২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে স্বস্তিতে নেই দক্ষিণ আফ্রিকাও। ২৩ রান তুলতেই একটি উইকেট হারিয়ে বসেছে তারা। পেসার মোহাম্মদ শামি এইডেন মারক্রামকে ক্যাচ দিতে বাধ্য করেন লোকেশ রাহুলের হাতে। ২২ বলে ১৬ রান করে আউট হন তিনি। এ রিপোর্ট লেখার সময় দক্ষিণ আফ্রিকার রান ৮.৩ ওভারে ১ উইকেট হারিয়ে ২৩। ৩ রান নিয়ে ডিন এলগার এবং শূন্য রানে ব্যাট করছেন কিগান পিটারসেন। জিততে হলে এখনও ১৮৯ রান করতে হবে দক্ষিণ আফ্রিকাকে। হাতে আছে ৯ উইকেট এবং প্রায় আড়াইদিন সময়।