শেয়ারবাজারে সূচকের উত্থান

0

লোকসমাজ ডেস্ক॥ ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (৩ জানুয়ারি) সূচকের উত্থানে মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন বাড়লেও সিএসইতে কমেছে। পাশাপাশি এদনি অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে।
ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
তথ্য মতে, প্রধান শেয়ারবাজার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৯.১৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬৮৮২.৩০ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৬.০১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪৫১.৩৯ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৫.৪৭ পয়েন্ট শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৫৭৬.১১ পয়েন্টে।
সোমবার ডিএসইতে লেনদেন হওয়া ৩৭৭ কোম্পানির মধ্যে বেড়েছে ২১৭টির, কমেছে ১৩২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টি শেয়ার দর। ডিএসইতে এদিন ১ হাজার ৩২১ কোটি ২০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবস থেকে ৪১৪ কোটি টাকার বেশি।
অপর শেয়ারবাজার সিএসইর প্রধান সূচক সিএসইএক্স ৫৯.১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২ হাজার ১০৫.৯৩ পয়েন্টে। সার্বিক সিএএসপিআই সূচক ১০৩.৯৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ১৫৮.৪৮ পয়েন্টে। সিএসআই সূচক ৭.২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৪৩.৯৬ পয়েন্টে।
সোমবার সিএসইতে ৩০৬ কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৮৮টির, কমেছে ৯২টির এবং অপরিবর্তিত আছে ২৬টির। দিন শেষে সিএসইতে ২৮ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৩০ কোটি টাকা কম।