বাণিজ্যমেলায় এবার দেশি-বিদেশি স্টল কম

0

লোকসমাজ ডেস্ক॥ বিদেশে করোনার প্রকোপ ও নতুন ভেন্যুর কারণে এ বছর মেলায় দেশি ও বিদেশি উভয় স্টল কমেছে। শুক্রবার ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০২২ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। মেলার এক্সিবিশন সেন্টারে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এ সময় প্রধান অতিথি ছিলেন।
সংবাদ সম্মেলনে জানানো হয়েছে, এবারের বাণিজ্য মেলায় বিভিন্ন ক্যাটাগরির মোট ২৩টি প্যাভিলিয়ন, ২৭টি মিনি প্যাভিলিয়ন, ১৬২টি স্টল এবং ১৫টি ফুড স্টল থাকবে। যা অন্যান্য বছরের তুলনায় অর্ধেক।
এছাড়া মেলায় মাত্র ১১টি প্রতিষ্ঠানের বিদেশি স্টল থাকবে। যা ভারত, পাকিস্তান, থাইল্যান্ড, ইরান, তুর্কিসহ আশপাশের দেশগুলোর।
এ বিষয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, করোনার কারণে অনেক বিদেশি প্রতিষ্ঠান এবার মেলায় আসেনি। আর দেশি প্রতিষ্ঠানগুলো নতুন ভেন্যুর কারণে তাদের স্টল দেয়নি। তারা বুঝতে চাচ্ছে, নতুন এ জায়গায় তাদের ইনভেস্টমেন্ট ঠিক হবে কি-না।
সংবাদ সম্মেলনে জানানো হয়, বরাবরের মতো এবারও মেলায় বঙ্গবন্ধু প্যাভিলিয়ন নির্মাণ করা হচ্ছে। মুজিববর্ষ, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণ ইত্যাদি বিষয়কে প্রক্ষেপণ করে এবারের বঙ্গবন্ধু প্যাভিলিয়ন বেশি নান্দনিক, ভাবগাম্ভীর্য ও অর্থপূর্ণভাবে নির্মাণ করা হচ্ছে।
এই প্যাভিলিয়নের মাধ্যমে মুক্তিযুদ্ধের ইতিহাস, স্বাধিকার আন্দোলন ও স্বাধীনতা সংগ্রামে বঙ্গবন্ধুর অবদান, বঙ্গবন্ধুর বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের বিভিন্ন দিক ছাড়াও যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশকে উন্নয়নের ধারায় এগিয়ে নেওয়ার প্রকৃত ইতিহাস সবার কছে বিশেষ করে নতুন প্রজন্মের মাঝে তুলে ধরারও প্রয়াস নেওয়া হয়েছে।
বঙ্গবন্ধু প্যাভিলিয়নের ভেতরে শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মভিত্তিক বিভিন্ন আলোকচিত্র প্রদর্শন ছাড়াও তার জীবন ও কর্মভিত্তিক ডকুমেন্টারি প্রদর্শনের ব্যবস্থা করা হয়েছে।
এ বছর নিরাপত্তা অগ্রাধিকার বিবেচনায় এক্সিবিশন সেন্টারে বিল্ট ইন ১৬০টি সিসিটিভির অতিরিক্ত আরও ৬০টি সিসিটিভি ক্যামেরা মেলা প্রাঙ্গণের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান, প্রবেশ গেট, পার্কিং এরিয়া এবং সংশ্লিষ্ট সবার এলাকায় স্থাপন করা হয়েছে।
এছাড়া মেলার প্রবেশ গেটে প্রয়োজনীয় সংখ্যক আর্চওয়ে ও মেটাল ডিটেক্টরের ব্যবস্থা করা হয়েছে। একইভাবে যেকোনো ধরনের অগ্নি দুর্ঘটনা প্রতিরোধে মেলায় সার্বক্ষণিক নিয়োজিত থাকবে ফায়ার ব্রিগেড।