তাহসান, মিথিলা ও শবনম ফারিয়াকে নিয়ে যে বার্তা দিলো শিল্পী সংঘ

0

লোকসমাজ ডেস্ক॥ ইভ্যালি ইস্যুতে প্রতারণা মামলার আসামী হয়েছেন জনপ্রিয় তিন তারকা তাহসান খান, রাফিয়াত রশিদ মিথিলা ও শবনম ফারিয়া। এমন পরিস্থিতিতে তিন শিল্পীই সমালোচনার মুখে বিব্রত হয়েছেন।
ঘটনার দুই দিনের মাথায় আনুষ্ঠানিকভাবে তাদের পাশে থেকে প্রতিক্রিয়া জানালো টিভি অভিনয়শিল্পীদের সংগঠন অভিনয় শিল্পী সংঘ।
রোববার (১২ ডিসেম্বর) রাতে সংঘের সভাপতি শহীদুজ্জামান সেলিম ও সাধারণ সম্পাদক আহসান হাবীব নাসিম স্বাক্ষরিত একটি বিবৃতি দেওয়া হয় গণমাধ্যম ও সোশ্যাল হ্যান্ডেলে। সেখানে বলা হয়, ‘সাম্প্রতিক সময়ে দেখা যাচ্ছে একটি ই-কমার্স প্রতিষ্ঠানের বিরুদ্ধে জনৈক ব্যক্তি মামলা করেছেন। সেই মামলার আসামি তালিকায় তিনজন জনপ্রিয় অভিনয়শিল্পী তাহসান খান, রাফিয়াত রশিদ মিথিলা ও শবনম ফারিয়ার নাম অন্তর্ভুক্ত রয়েছে। যেখানে দুজন সেই প্রতিষ্ঠানের শুভেচ্ছাদূত ছিলেন এবং একজন চাকরিজীবী ছিলেন।
যিনি মামলাটি করেছেন তিনি ওই প্রতিষ্ঠানে যখন লেনদেন করেছিলেন তখন এই শিল্পীরা উক্ত প্রতিষ্ঠানের সঙ্গে যুক্তই ছিলেন না। শুধুমাত্র নিজেকে আলোচিত করবার জন্য এবং আমাদের অভিনয়শিল্পীদের অসম্মানিত ও বিব্রত করবার অভিপ্রায়েই তাদের নাম সম্পৃক্ত করবার এই ঘটনায় আমরা তীব্র নিন্দা জ্ঞাপন করছি।’
বিবৃতিতে আরও বলা হয়, ‘শিল্পীদের নামে মামলা মোটেই সমর্থনযোগ্য নয়, সেই সঙ্গে ভীষণ উদ্বেগজনকও বটে। সারা পৃথিবীতেই শিল্পীরা অত্যন্ত সম্মানিত এবং মানুষের ভালোবাসায় সিক্ত ও অনুসরণীয়। তাই বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান তাদের পণ্যের প্রচারণায় শিল্পীদের অন্তর্ভুক্ত করেন। নির্দিষ্ট সম্মানীর বিনিময়ে শিল্পীরা পণ্যের প্রচারে বিজ্ঞাপন ও নানান অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।
পৃথিবীজুড়েই এটি একটি বৈধ লেনদেন। পণ্যের গুণগত দায় বা সেই ব্যবসা প্রতিষ্ঠানের যে কোনো অনৈতিক লেনদেনের দায় কখনোই সেই প্রতিষ্ঠানের শুভেচ্ছাদূত বা মডেলের ওপর বর্তায় না।
আইন তার নিজস্ব গতিতে চলবে। বিচারে যদি কেউ অপরাধী সাব্যস্ত হয়, তবে সে তার শাস্তি পাবে। কিন্তু শিল্পীদের নাম জড়িয়ে তাদের অহেতুক বিড়ম্বনা, বিব্রতকর পরিস্থিতির মধ্যে ফেলা এবং তাদের সম্মানহানি করা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। তাহসান, মিথিলা, ফারিয়াসহ সকল অভিনয়শিল্পীর যে কোনও নৈতিক আন্দোলন ও সংকটে আমরা অভিনয় শিল্পী সংঘ তাদের সঙ্গে আছি।’
তিনজন শিল্পীর সঙ্গে থাকার আনুষ্ঠানিক ঘোষণা দেয়ার জন্য অভিনয় শিল্পী সংঘের সংগঠনের এই বিবৃতিতে সাধুবাদ জানিয়েছেন টেলিভিশনের শিল্পীরা।