চৌগাছার প্রতিবন্ধী সুমনের দিন কাটে মাটিতে একটি হুইল চেয়ারের আকুতি

0

স্টাফ রিপোর্টার চৌগাছা (যশোর) ॥ একটি মাত্র হুইল চেয়ারের অভাবে চৌগাছার শারীরিক প্রতিবন্ধী সুমন (২০) অতি কষ্টে জীবনযাপন করছে। মাটিতে চলাফেরা করতে গিয়ে নানা রোগে আক্রান্ত হচ্ছে। হুইল চেয়ারের ব্যবস্থা হলে সুমনের চলাফেরা ও জীবনযাপন সহজ হত বলে জানিয়েছেন তার অসহায় পিতামাতাসহ এলাকাবাসি।
উপজেলার জগন্নাথপুর গ্রামের উত্তরপাড়ার ফেরেগুল হোসেন ও শেফালী খাতুনের ছেলে সুমন (২০) জন্ম থেকেই শারীরিক প্রতিবন্ধী। ছোট থাকা অবস্থায় কোলেপিঠে করে মানুষ করেছে মা শেফালী খাতুন। কিন্তু সুমন ধীরেধীরে বড় হলে মায়ের পক্ষে প্রতিবন্ধি ছেলেকে এক জায়গা হতে অন্যত্র নিয়ে যাওয়া সম্ভব হচ্ছেনা। ফলে অধিকাংশ সময় মাটিতে পড়ে থাকে সুমন। দীর্ঘদিন মাটিতে থাকার কারনে তার শরীরে বাসা বেধেছে নানা ধরনের রোগ।
পিতা ফেরেগুল হোসেন জানান, বিভিন্নর গ্রাম থেকে মুরগী কিনে বাজারে বিক্রি করে যা রোজগার হয় তাতেই চলে সংসার। ছেলের হুইল চেয়ার কেনার মত সামর্থ যে আমার নেই। গ্রামের বাসিন্দা রাজু আহমেদ সবুজসহ অনেকে জানান, প্রতিবন্ধী ছেলেকে নিয়ে পরিবারটি বড়ই অসহায়। একটি হুইল চেয়ার হলে কিছুটা স্বাভাবিক চলাফেরা করতে পারবে। হুইল চেয়ারে বসিয়ে বিভিন্ন স্থানে আনানেয়া করাও সকলের পক্ষে সহজ হবে।