নতুন যে ৭ ফিচার যুক্ত হচ্ছে হোয়াটসঅ্যাপে

    0

    লোকসমাজ ডেস্ক॥ অ্যান্ড্রয়েড ও আইওএসের জন্য হোয়াটসঅ্যাপে নতুন আরও কিছু ফিচার আসছে শিগগিরই। মেসেজিং প্ল্যাটফর্মগুলোর মধ্যে জনপ্রিয় মাধ্যম হোয়াটসঅ্যাপে চালু হতে যাচ্ছে কয়েকটি নতুন ফিচার। ব্যবহারকারীদের কথা মাথায় রেখেই হোয়াটসঅ্যাপ দিন দিন আপডেট করছে নিজেদের। সম্প্রতি নতুন ৭টি ফিচারযুক্ত হয়েছে জনপ্রিয় এই ম্যাসেজিং প্লাটফর্মে। চলুন জেনে নেওয়া যাক কী কী থাকছে ফিচারগুলোতে-
    ডিজঅ্যাপিয়ারিং মেসেজ অপশন
    ডিজঅ্যাপিয়ারিং মেসেজ অপশনে নতুন সুবিধা যুক্ত করতে যাচ্ছে হোয়াটসঅ্যাপ। এই সুবিধার মাধ্যমে পাঠানো মেসেজ কতক্ষণ পর স্বয়ংক্রিয়ভাবে ডিলিট হয়ে যাবে তা নির্ধারণ করতে পারবেন প্রেরকরা। এক্ষেত্রে ৯০ দিন ও ২৪ ঘণ্টার নতুন দুটি অপশনযুক্ত করা হবে। বর্তমানে ৭ দিন পর এ ধরনের মেসেজ স্বয়ংক্রিয়ভাবে ডিলিট হয়ে যায়।
    মেসেঞ্জার ও ইনস্টাগ্রামের মতো রিঅ্যাকশান
    মেসেঞ্জার ও ইনস্টাগ্রামে রয়েছে মেসেজ রিঅ্যাকশান সুবিধা। এর সাহায্যে কেউ কোনও মেসেজ পাঠালে তাতে পছন্দ অনুযায়ী রিঅ্যাক্ট ইমো দেওয়া যায়। হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষও এই সুবিধা যুক্ত করতে যাচ্ছে। পুরোপুরি মেসেঞ্জারের আদলেই কাজ করবে সুবিধাটি।
    ভয়েস মেসেজ পাঠানোর আগে শুনে নেওয়া যাবে
    এখন ভয়েস মেসেজ পাঠানোর সময় রেকর্ডেড বার্তাটি পরীক্ষা করার সুযোগ পান না প্রেরকরা। তবে এই সমস্যা থাকবে না নতুন ফিচারে। দ্রুতই চালু হবে এটি। ফলে ভয়েস মেসেজ পাঠানোর আগে তা নিজে একবার শোনার সুযোগ পাবেন ব্যবহারকারী।
    গ্রুপ চ্যাটে ‘কমিউনিটিস’
    কমিউনিটিসের মাধ্যমে অ্যাডমিনিস্ট্রেটররা গ্রুপ চ্যাট নিয়ন্ত্রণের আরও সুবিধা পাবেন। এতে গ্রুপের ভেতরে ছোট ছোট গ্রুপ (সাবগ্রুপ) খোলার সুবিধা আসতে পারে। সাবগ্রুপগুলোতেও এন্ড-টু-এন্ড এনক্রিপশন থাকবে।
    একসঙ্গে চারটি ডিভাইসে হোয়াটসঅ্যাপ ব্যবহার
    পরীক্ষামূলকভাবে ব্যবহারের শর্তে (বেটা) অনেক হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী এরই মধ্যে মাল্টিডিভাইস সুবিধা পাচ্ছেন। এখন যেমন হোয়াটসঅ্যাপে এক অ্যাকাউন্ট কেবল একটি স্মার্টফোনে ব্যবহার করা যায়, কম্পিউটার থেকে ব্যবহার করতে চাইলেও মূল স্মার্টফোন ইন্টারনেটে যুক্ত রাখতে হয়, তখন এই সীমাবদ্ধতা থাকবে না। তখন একসঙ্গে চারটি ডিভাইসে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে, প্রাথমিক স্মার্টফোন অনলাইনে যুক্ত রাখার প্রয়োজনও হবে না।
    মাই কনট্যাক্টস এক্সসেপ্ট
    কোনো ব্যবহারকারী শেষ কখন হোয়াটসঅ্যাপে অনলাইনে ছিলেন, সেটা বোঝা যায় ‘লাস্ট সিন’ দেখে। নতুন সুবিধায় এই লাস্ট সিনের পাশাপাশি ব্যবহারকারীর স্ট্যাটাস, প্রোফাইল ছবি, বিবরণ (অ্যাবাউট) ইত্যাদি কে কে দেখতে পারবে আর কে পারবে না, তা নিয়ন্ত্রণ করা যাবে। এত দিন এভরিওয়ান, মাই কনট্যাক্টস এবং নোবডি অপশন ছিল। এখন থেকে ব্যবহারকারীরা যাদের তা দেখতে দিতে চান না, তাদের ‘মাই কনট্যাক্টস এক্সসেপ্ট’ নামের চতুর্থ অপশনে নির্ধারণ করে দিতে পারবেন।
    কনট্যাক্ট কার্ডের নকশায় পরিবর্তন
    হোয়াটসঅ্যাপে আপনার কনট্যাক্ট তালিকায় কারও নামে ট্যাপ করলে যে তথ্যগুলো দেখায়, সেটি হলো কনট্যাক্ট কার্ড। নতুন সংস্করণে সে কার্ডের নকশায় পরিবর্তন আসছে। স্ক্রিনশটে ‘ইনফো’ বোতামটি নামের পাশে দেখাচ্ছে। আর প্রোফাইল ছবি আগের মতো বর্গাকৃতির না দেখিয়ে, দেখাচ্ছে বৃত্তাকার।
    সূত্র: গ্যাজেটনাও