তালায় পারিবারি সবজি পুষ্টি বাগান স্থাপনের জন্য বীজ সার ও গাছের চারা বিতরণ

0

তালা (সাতক্ষীরা) সংবাদদাতা ॥ তালা উপজেলায় পারিবারিক পুষ্টি বাগান জনপ্রিয় হয়ে উঠেছে। সরকারি ওই প্রকল্পের অনুকরণে ব্যক্তি উদ্যোগেও কৃষকরা বাড়ির উঠান ও আঙিনার খালি জায়গায় সবজি চাষে ঝুঁকছে।
বৃহস্পতিবার বেলা ১২ টায় কৃষি অফিস থেকে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে পারিবারিক সবজি পুষ্টি বাগান স্থাপনের জন্য ৪৪ জনকে বীজ, সার ও গাছের চারা বিতরণ করা হয়। এসময় উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ হাজিরা খাতুনসহ সহকারী কৃষি অফিসাররা উপস্থিত ছিলেন।
উপজেলা কৃষি অফিসার হাজিরা খাতুন জানান, অনাবাদি পতিত জমি ও বসত বাড়ীর আঙ্গীনায় পারিবারিক পুষ্টি বাগান স্থাপন প্রকল্পে ৪৪ জনকে ২২ প্রকার সবজি বীজ, ৩ প্রকার গাছের চারা, জৈব ও রাসায়নিক সার এবং কৃষি সরঞ্জাম বিতরণ করা হয়েছে। কৃষকের পারিবারিক পুষ্টির চাহিদা পূরণের পাশাপাশি সবজি বিক্রি করে কিছুটা আয় করার লক্ষ্যে পারিবারিক পুষ্টি বাগান প্রকল্পের উদ্যোগ নেওয়া হয়। তালা উপজেলার টিকারামপুর গ্রামের কাশেম শেখ,বড়কাশিপুর গ্রামের দেবু উজ্জল মজুমদার জানান, বাড়ির আঙিনায় লাগানো সবজি এক মাসের মধ্যে ব্যবহার উপযোগী হয়ে থাকে। এটা দেখে এলাকার অনেকেই বাড়ির উঠানে বা আশপাশের পরিত্যক্ত জায়গায় ব্যক্তিগত উদ্যোগে সবজি চাষে আগ্রহী হচ্ছেন।