লখাইডাঙ্গা মাধ্যমিক বিদ্যালয়ের তিন কর্মচারী নিয়োগ স্থগিত

0

স্টাফ রিপোর্টার,মনিরামপুর(যশোর)॥ যশোরের মনিরামপুরে লখাইডাঙ্গা মাধ্যমিক বিদ্যালয়ে তিনজন কর্মচারী নিয়োগে ঘুষ, অনিয়মসহ নানাবিধ দুর্নীতির অভিযোগে গতকাল রোববার নিয়োগ কার্যক্রম স্থগিত করা হয়েছে। নিয়োগ বোর্ডের সদস্য মনিরামপুর সরকারি বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক হায়দার আলী জানিয়েছেন বোর্ডের সদস্য শিক্ষা মন্ত্রণালয়ের প্রতিনিধি উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারসহ দুই জন সদস্য ও অধিকাংশ প্রার্থী উপস্থিত না থাকা এবং বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির অভিযোগ থাকায় নিয়োগ বোর্ড স্থগিত করা হয়েছে।
একাধিক সূত্রে জানা যায়, উপজেলার কুলটিয়া ইউনিয়নের লখাইডাঙ্গা মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির বর্তমান সভাপতি হলেন স্থানীয় প্রভাবশালী আওয়ামী লীগ নেতা চঞ্চল রায়। আর এ কমিটির মেয়াদ রয়েছে আগামি ১৬ অক্টোবর পর্যন্ত। ফলে তড়িঘড়ি করে সভাপতি ও প্রধান শিক্ষক শৈলেন্দ্র নাথ রায় তিনজন কর্মচারী (অফিস সহায়ক, পরিচ্ছন্নতাকর্মী ও আয়া) নিয়োগের জন্য পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করেন। তিন পদের জন্য মোট ৩৬ জন প্রার্থী আবেদন করেন। কিন্তু বিভিন্ন ত্রুটির জন্য তিন জনের আবেদন বাতিল করা হয়। ১৯ সেপ্টেম্বর মনিরামপুর সরকারি বালিকা বিদ্যালয়ে অনুষ্ঠিতব্য নিয়োগবোর্ডে (মৌখিক পরীক্ষা) উপস্থিত হওয়ার জন্য ৩৩ জন প্রার্থীকে চিঠি (ইনটারভিউ কার্ড) প্রেরণ করা হয়। কিন্তু অভিযোগ রয়েছে অফিস সহায়ক পদে নিয়োগ দেওয়ার জন্য সুমন মন্ডল নামে এক প্রার্থীর সাথে ১২ লাখ টাকায় চুক্তি করে তার কাছ থেকে অগ্রিম পাঁচ লাখ টাকা, পরিচ্ছন্নতাকর্মী পদে প্রজয় রায়ের সাথে ১০ লাখ টাকা চুক্তি করে অগ্রিম তিন লাখ টাকা এবং আয়া পদের জন্য লক্ষী রায়ের সাথে ১২ লাখ টাকা চুক্তি করে অগ্রিম সাত লাখ টাকা উৎকোচ নেওয়া হয়।
বিষয়টি জানাজানি হলে ৩৩ প্রার্থীর মধ্যে শিমুল হোসেন, লাবনী খাতুন ও নাজমুল হোসেন বাদি হয়ে ২১ আগস্ট যশোর সহকারী জজ আদালতে আলাদা তিনটি মামলা করেন। মামলাটি আমলে নিয়ে আদালত ম্যানেজিং কমিটির সভাপতি ও প্রধান শিক্ষককে কারন দর্শানোর নোটিশ জারি করেন। কিন্তু তারা কোন জবাব না দিয়ে ১৯ সেপ্টেম্বর মনিরামপুর সরকারি বালিকা বিদ্যালয়ে নিয়োগ পরীক্ষার তারিখ নির্ধারন করেন। ফলে ১৪ সেপ্টেম্বর আদালত নিয়োগ কার্যক্রমের ওপর নিষেধাজ্ঞা জারি করেন। অভিযোগ রয়েছে আদালতের নিষেধাজ্ঞা উপেক্ষা করে সভাপতি ও প্রধান শিক্ষক আবারও ওই তিনপদে নিয়োগের জন্য গতকাল রোববার নিয়োগবোর্ডের আয়োজন করেন। গঠন করা হয় পাঁচ সদস্যের নিয়োগ বোর্ড। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের(ডিজি) প্রতিনিধি মনিরামপুর সরকারি বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক হায়দার আলী জানান, পাঁচ সদস্যের মধ্যে শিক্ষা মন্ত্রনালয়ের প্রতিনিধি উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার বিকাশ চন্দ্র সরকারসহ দুইজন সদস্য এবং অধিকাংশ প্রার্থীরা উপস্থিত না হওয়াসহ বিভিন্ন অনিয়ম ও দূর্নীতির অভিযোগে নিয়োগবোর্ড স্থগিত করা হয়েছে। বোর্ডের সভাপতি চঞ্চল রায় জানান, প্রার্থীদের উপস্থিতির হার কম থাকায় রোববার নিয়োগ বোর্ড সম্পন্ন করা হয়নি। তিনি জানান, ম্যানেজিং কমিটির সভায় সিদ্ধান্ত নিয়ে নিয়োগবোর্ডের পরবর্তী তারিখ নির্ধারন করা হবে। তবে এ ব্যাপারে জানতে একাধিকবার মোবাইল ফোনে কল করা হলও রিসিভ করেননি উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার বিকাশ চন্দ্র সরকার ও লখাইডাঙ্গা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শৈলেন্দ্র নাথ রায়।