নওয়াপাড়া পৌরসভা নির্বাচনে ৩০টি কেন্দ্রের মধ্যে ২৫টি ঝুঁকিপূর্ণ

0

নজরুল ইসলাম মল্লিক, অভয়নগর (যশোর॥ যশোরের অভয়নগর উপজেলার নওয়াপাড়া পৌরসভার নির্বাচন আগামী ২০ সেপ্টেম্বর। নির্বাচনে ৩০টি কেন্দ্রের ২৫টি ঝুঁকিপূর্ণ বিবেচনা করা হচ্ছে। ভোট গ্রহণ হবে ইভিএম পদ্ধতিতে। মহামারি করোনা ভাইরাসের কারণে দুইবার স্থগিত হয় এই নির্বাচন। বিএনপি এ নির্বাচন বর্জন করেছে।
উপজেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা গেছে, নির্বাচনে ৩ জন মেয়র প্রার্থী, ১১জন সংরক্ষিত মহিলা কাউন্সিলর প্রার্থী ও ৫৫ জন সাধারণ কাউন্সিলর প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। নওয়াপাড়া পৌরসভায় মোট ভোটারের সংখ্যা ৬৩ হাজার ১শ ৮৬জন। এর মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ৩১হাজার ১শ ৪১ ও নারী ভোটারের সংখ্যা ৩২হাজার ৪৫জন। নির্বাচন শান্তিপূর্ণ পরিবেশে এবং সুষ্ঠু করার লক্ষ্যে ইতোমধ্যে ৩০টি ভোট কেন্দ্র নির্ধারন করা হয়েছে। অভয়নগর থানা সূত্রে জানা গেছে, পৌরসভা নির্বাচনে স্থাপিত ৩০টি ভোট কেন্দ্রের মধ্যে ২৫টি ঝুঁকিপূর্ণ কেন্দ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে অধিক ঝুঁকিপূর্ণ কেন্দ্র হিসেবে চিহ্নিত হয়েছে ৫টি কেন্দ্র। অধিক ঝুঁকিপূর্ণ ভোট কেন্দ্রগুলো হলো নওয়াপাড়া মডেল কলেজ কেন্দ্র, বুইকরা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র, আলহেলাল মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্র, আলহেলাল ইসলামী একাডেমি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র ও নওয়াপাড়া মহিলা কলেজ কেন্দ্র।
নির্বাচনে বিএনপি ভোট বর্জন করায় তাদের কোনো প্রার্থী নেই। বর্তমানে মেয়র প্রার্থী হিসেবে যে ৩জন রয়েছেন তারা হলেন, আওয়ামী লীগের দলীয় নৌকা প্রতীকের প্রার্থী সুশান্ত কুমার দাস শান্ত, ইসলামী শাসনতন্ত্রের হাতপাখা প্রতীক নিয়ে মো. মহসিন আলী এবং জাতীয় পার্টির লাঙ্গল প্রতীক নিয়ে মো. আলমগীর ফারাজী। এদিকে প্রার্থীরা বাড়ি বাড়ি গেয়ে ভোট প্রার্থনা ছাড়াও পোস্টারে-পোস্টারে ছেয়ে গেছে নওয়াপাড়া পৌর এলাকা। বিরামহীনভাবে চলছে মাইকিং। এবছর প্রথমবারের মতো ইভিএম পদ্ধতিতে ভোট হওয়ায় সাধারণ মানুষের মধ্যে কিছুটা কৌতুহলের পাশাপাশি ভোট দেওয়ার পদ্ধতি শিখতে বা জানতে আগ্রহ লক্ষ্য করা যাচ্ছে। উপজেলা নির্বাচন অফিসার এসএম হাবিবুর রহমান নওয়াপাড়া পৌরসভার নির্বাচন ইভিএম পদ্ধতিতে সুষ্ঠু, সুন্দর ও নিরপেক্ষভাবে অনুষ্ঠিত হবে বলে আশা ব্যক্ত করেছেন। অভয়নগর থানার ওসি একেএম শামীম হাসান বলেন, শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণের লক্ষ্যে প্রতিটি ভোটকেন্দ্রে পর্যাপ্ত আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করা হবে।