বিজিএমইএ’র সঙ্গে কাজ করবে ইউ এস গ্রীন বিল্ডিং কাউন্সিল

0

লোকসমাজ ডেস্ক॥ বাংলাদেশের পোশাক শিল্পের টেকসই উন্নয়নে বিজিএমইএ’র সঙ্গে একযোগে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেছে যুক্তরাষ্ট্রের ইউ এস গ্রীণ বিল্ডিং কাউন্সিল (ইউএসজিবিসি)।বিজিএমইএ সভাপতি ফারুক হাসান ও সহ-সভাপতি মিরান আলী সংস্থাটির সভাপতি ও প্রধান নির্বাহী কর্মকর্তা মহেশ রামানুজমের সঙ্গে সৌজন্য সাক্ষাতে তারা পারস্পারিক এই সহযোগিতার কথা জানান।
বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে এই বৈঠক অনুষ্ঠিত হয়।
বিজিএমইএ’র মহাসচিব ফয়জুর রহমান জানিয়েছেন, সাক্ষাৎকালে তারা টেকসই উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশের পোশাক শিল্পের বর্তমান অর্জন এবং এই ধারা অব্যাহত রাখতে ভবিষ্যত করনীয় নিয়ে আলোচনা করেন। পরিবেশগত টেকসই উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশের পোশাক শিল্পের অগ্রযাত্রাকে আরও বেগবান করতে তারা পারস্পরিক সহযোগিতা প্রদানে আগ্রহ প্রকাশ করেন।বৈঠকে, ইউএসজিবিসি সভাপতি মহেশ রামানুজম বিশ্বের সর্বোচ্চ সংখ্যক সবুজ কারখানার আবাসস্থল হিসেবে বাংলাদেশকে গড়ে তুলতে অনুকরণীয় নেতৃত্বদানের জন্য বিজিএমইএ এর ভূয়সী প্রশংসা করেন।
বিজিএমইএ সূত্র জানিয়েছে- বর্তমানে বাংলাদেশের ১৪৫টি পোশাক কারখানা লিড (লিডারশীপ ইন এনার্জি এন্ড এনভাইরনমেন্টাল ডিজাইন) সনদপ্রাপ্ত। এগুলোর মধ্যে ৪২টি লিড প্লাটিনাম-রেটেড, ৯১টি লিড গোল্ড-রেটেড। ৫০০টিরও অধিক কারখানার সনদ পাওয়ার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।
বৈঠকে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, ‘বাংলাদেশের পোশাক শিল্প নিরাপদ কর্মপরিবেশ গড়ে তোলা, দায়িত্বের সঙ্গে উৎপাদন এবং শ্রমিকদের কল্যাণ প্রভৃতি বিষয়েও অগ্রণী ভূমিকা পালন করছে।’
সবুজ শিল্পায়নে বিজিএমইএ’র ভূমিকা ও তৈরি পোশাক শিল্পখাতের সাফল্যের স্বীকৃতিস্বরূপ বিজিএমইএ’কে ‘২০২১ ইউএসজিবিসি লিডারশিপ অ্যাওয়ার্ড’ সম্মাননায় ভূষিত করার জন্য ইউএসজিবিসিকে আন্তরিক ধন্যবাদ জানান বিজিএমইএ সভাপতি।
তিনি তৈরি পোশাক শিল্পখাতে পরিবেশবান্ধব উদ্যোগগুলোকে উৎসাহিত করার জন্য পোশাকের নায্য মূল্য ও ব্র্যান্ড ও রিটেইলারদের সমর্থন ও সহযোগিতার ওপর গুরুত্বারোপ করেন।
বৈঠতে বিজিএমইএ প্রতিনিধিরা বিশ্বের অন্যতম টেকসই পোশাক-সোর্সিং গন্তব্য হিসেবে বাংলাদেশের ইতিবাচক ভাবমূর্তি আন্তর্জাতিকভাবে তুলে ধরতে এবং ব্র্যান্ড ও ক্রেতাদের কাছে গ্রীন উদ্যোগের বিষয়ে ন্যায়সংগত মূল্যের যৌক্তিকতা তুলে ধরার জন্য ইউএসজিবিসি এর সহায়তা ও সহযোগিতা চেয়েছেন।