আফগান ইস্যুতে দোহা চুক্তি ভঙ্গ করছে যুক্তরাষ্ট্র

0

লোকসমাজ ডেস্ক॥ আফগানিস্তানে নতুন সরকার ঘোষণা দেওয়া তালেবান অভিযোগ করেছে, নতুন কেবিনেটে স্থান পাওয়া হাক্কানি পরিবারকে, যুক্তরাষ্ট্র এখনও সন্ত্রাসী তালিকায় রেখে দোহা চুক্তি ভঙ্গ করছে। খবর আল জাজিরার। তালেবান আরও অভিযোগ করে, ২০২০ সালের দু’পক্ষের শান্তি চুক্তি হওয়ার পরও যুক্তরাষ্ট্র নতুন স্বরাষ্ট্রমন্ত্রী সিরাজউদ্দিন হাক্কানিকে তাদের সন্ত্রাসী তালিকায় রেখেছে।
২০ বছর ধরে যুদ্ধ চলাকালে তালেবানের নতুন এ স্বরাষ্ট্রমন্ত্রী, যিনি হাক্কানি নেটওয়ার্কের অংশ, তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের সেনা বাহিনীর ওপর হামলার অভিযোগ আছে। হাক্কানির মাথার দাম ১ কোটি ডলারও ঘোষণা করেছিল যুক্তরাষ্ট্র। জাতিসংঘের সন্ত্রাসী তালিকাতেও তার নাম রয়েছে।
২০০৮ সালে কাবুলের একটি হোটেলে হামলায় জড়িত অভিযোগে সিরাজ হাক্কানির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে এফবিআই। ওই হামলায় এক মার্কিনিসহ ছয়জন প্রাণ হারিয়েছিলেন। এছাড়া, তিনি আফগানিস্তানে মার্কিন ও আফগান বাহিনীর ওপর বিভিন্ন হামলায় অংশগ্রহণ ও সমন্বয় করতেন বলে ধারণা করা হয়। ২০০৮ সালে তৎকালীন আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাইকে হত্যাচেষ্টার একটি পরিকল্পনায়ও সিরাজ হাক্কানির যোগাসাজশ ছিল বলে অভিযোগ রয়েছে।