চাহিদা বেশি ছোট-মাঝারি ইলিশের, কমছে দাম

0

লোকসমাজ ডেস্ক॥ গত কয়েক মাস ধরে বাজারে উঠেছে বিপুল পরিমাণ ইলিশ। কিন্তু দাম রয়েছে ক্রেতার নাগালের বাইরে। ফলে বড় ইলিশের চেয়ে ছোট ও মাঝারি সাইজের মাছে আগ্রহ দেখা গেছে বেশি। তবে গত দুই তিন-দিন ধরে মাছের যোগান বেড়ে যাওয়ায় দাম কিছুটা কমে এসেছে বলে দাবি ব্যবসায়ীদের।
সোমবার (২৩ আগস্ট) রাজধানীর মিরপুরের বিভিন্ন খুচরা বাজার ঘুরে এমনটি দেখা যায়।
মিরপুর ৬০ ফিট পিরেরবাগ খুচরা বাজারে সাত বছর ধরে মাছ বিক্রি করেন সুমন মিয়া। তার সঙ্গে কথা হলে তিনি জানান, গতবারের চাইতে এ সময় ইলিশের দাম অনেক বেশি। গত বছর ৫০০-৭০০ গ্রাম ইলিশ সাড়ে ৩০০-৪০০ টাকা কেজি দরে বিক্রি হলেও এবার তা ৬০০ টাকা কেজি বিক্রি করছেন। ৪০০ গ্রাম ওজনের মাছ বিক্রি হচ্ছে ৪৫০ টাকায়, আর ৫৫০ গ্রাম বিক্রি করছেন ৬০০ টাকায়। পাইকারি বাজারে মাছের দাম বেশি থাকায় তাদেরও বেশি দামে বিক্রি করতে হচ্ছে বলে জানান এ ব্যবসায়ী।
তবে আগারগাঁও মাছ বাজারের মুক্তার মিয়া জানান, তিনি যে ইলিশ গত তিনদিনে ৭০০ টাকা কেজি দরে বিক্রি করেছিলেন, সেটি আজ ৫০০ টাকায় বিক্রি হচ্ছে। দামও কমেছে ছোট সাইজের মাছের। মাছের যোগান বাড়লে দাম আরও কমবে বলে জানান তিনি।
মুক্তার মিয়ার দোকানে মাঝারি ও ছোট সাইজের ইলিশ রয়েছে। ডিমসহ ৭০০ গ্রাম ইলিশ ৭০০-৬৫০ টাকা কেজি, ২০০-৩০০ গ্রামের ওজনের মাছ ৩০০ টাকা কেজি বিক্রি করতে দেখা গেছে তাকে।
অপরদিকে মিরপুর ১ নম্বরের মাছ বাজারের লাল মিয়া জানান, গত দুই-তিনদিন ধরে বড় ছোট ও মাঝারি সাইজের মাছের দাম কিছুটা কমেছে। বর্তমানে তিনি ডিমসহ দেড় কেজি ওজনের ইলিশ ১৪শ’ টাকা, ১ কেজি ওজনের এক হাজার থেকে ১২শ’, ডিম ছাড়া ৮০০-৮৫০ গ্রাম ওজনের মাছ ৯শ’ টাকা কেজি দরে বিক্রি করছেন।
তিনি বলেন, ইলিশের মৌসুম শুরু হয়েছে, বাজারে পর্যাপ্ত মাছ উঠেছে। ধীরে ধীরে দাম আরও কমবে।
মিরপুরের বাসিন্দা নুসরাত জাহান নামে এক ক্রেতা বলেন, বাজারে এসেছি ইলিশ মাছ কিনতে। বড় সাইজের মাছের দাম নাগালের বাইরে হওয়ায় মাঝারি সাইজের একটি মাছ ৫০০ টাকায় কিনেছি।
তিনি বলেন, গত বছরের চাইতে এ বছর ইলিশের দাম অনেক বেশি। গত এক সপ্তাহ আগে ৭০০ গ্রামের একটি মাছ ৭০০ টাকায় কিনতে হয়েছে। সে অনুযায়ী আজকে মাছের দাম কিছুটা কমেছে। দাম কিছুটা কমে গেলে বেশি করে কিনে ফ্রিজে রাখবেন বলেও জানান তিনিইলিশের দাম কিছুটা কমে যাওয়ায় সোহেল কিবরিয়া ৭০০ গ্রাম ওজনের তিনটি মাছ কিনেছেন।
তিনি বলেন, গত সপ্তাহের চাইতে এ সপ্তাহে দাম কিছুটা কমেছে বলে তিনটি মাছ কিনেছি। তবে গত বছরের থেকে এ বছর দাম বেশি বলে জানান তিনি।