লোকসানি সিভিওর শেয়ারের অস্বাভাবিক দাম

0

লোকসমাজ ডেস্ক॥ প্রায় দুই মাস ধরে পুঁজিবাজারে তালিকাভুক্ত সিভিও পেট্রোকেমিক্যালের শেয়ার দাম বাড়ছে। প্রতিষ্ঠানটির শেয়ারের এই দাম বৃদ্ধিকে অস্বাভাবিক বলছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ।
এ জন্য বুধবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ থেকে বিনিয়োগকারীদের সতর্ক করে জানানো হয়েছে- সিভিও পেট্রোকেমিক্যালের শেয়ার দাম কারণ ছাড়াই অস্বাভাবিক বেড়েছে।
এদিন লেনদেনের শেষদিকে এসে ডিএসই জানায়, সিভিও পেট্রোকেমিক্যালের শেয়ারের অস্বাভাবিক দাম বাড়ার কারণ জানাতে কোম্পানিটিকে নোটিশ পাঠানো হয়। জবাবে কোম্পানিটির কর্তৃপক্ষ জানিয়েছে সম্প্রতি শেয়ারের যে অস্বাভাবিক দাম বেড়েছে তার জন্য কোনো অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য নেই।
তথ্য পর্যালোচনায় দেখা যায়, গত ২৭ জুন কোম্পানিটির প্রতিটি শেয়ার দাম ছিল ৮৪ টাকা। যা অনেকটা টানা বেড়ে বুধবার লেনদেনের এক পর্যায়ে ১৭৩ টাকা ৮০ পয়সায় ওঠে। তবে ডিএসই থেকে সতর্কবার্তা প্রকাশের পর শেয়ারের দাম কিছুটা কমে ১৬৬ টাকা ৩০ পয়সায় দাঁড়ায়।
শেয়ারের এমন দাম বাড়া কোম্পানিটি ১৯৯০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। প্রতিষ্ঠানটি সর্বশেষ ২০১৯ সালে বিনিয়োগকারীদের ২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।
আর ২০২০-২১ হিসাব বছরের প্রথম নয় মাসের (২০২০ সালের জুলাই থেকে ২০২১ সালের মার্চ পর্যন্ত) ব্যবসায় শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১ টাকা ৯৭ পয়সা।