বিভিন্ন স্থানে জাতীয় শোক দিবস পালন

0

লোকসমাজ ডেস্ক ॥ গতকাল রোববার নানা কর্মসূচির মধ্য দিয়ে দেশের বিভিন্ন স্থানে পালিত হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস। কর্মসূচির মধ্যে ছিল র‌্যালি, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা, দরিদ্রভোজ ও দোয়া মাহফিল।  আমাদের লোকসমাজ সংবাদদাতাদের পাঠানো তথ্য নিয়ে ডেস্ক রিপোর্ট।
যবিপ্রবি : বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, দোয়া ও মুনাজাতসহ নানা কর্মসূচির মধ্যে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ে (যবিপ্রবি) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। রবিবার সূর্যোদয়ক্ষণে বিশ^বিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে জাতীয় পতাকা ও বিশ^বিদ্যালয় পতাকা অর্ধনমিতকরণ এবং কালো পতাকা উত্তোলনের মাধ্যমে জাতীয় শোক দিবসের আনুষ্ঠানিক কর্মসূচি শুরু হয়। বিশ^জুড়ে অতিমারি করোনার কারণে অত্যন্ত সংক্ষিপ্ত পরিসরে যবিপ্রবিতে এবারের জাতীয় শোক দিবসের কর্মসূচি পালন করা হয়। সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীদের সাথে নিয়ে বিশ^বিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মো. আব্দুল মজিদ যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেনের পক্ষ থেকে যশোর শহরস্থ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। একে একে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি, কর্মকর্তা সমিতি, কর্মচারী সমিতি, যবিপ্রবি ছাত্রলীগ, সাংবাদিক সমিতিসহ অন্যান্য পেশাজীবী, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, হলসমূহ বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে। বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে সকাল ১০টায় বঙ্গবন্ধুর ম্যুরালে যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেনসহ বিশ্ববিদ্যালয়ের অন্যান্য সংগঠনের নেতৃবৃন্দ পুস্পস্তবক অর্পণ করেন। বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবসহ ১৫ আগস্টে নিহত সকল শহিদের রূহের মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া ও মুনাজাতের আয়োজন করা হয়।
বেনাপোল (যশোর) সংবাদদাতা জানান, জাতীয় শোকদিবস উপলক্ষে দুপুরে বেনাপোলে দুস্থ ও অসহায়দের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেছে ২১ ও ৪৯ বিজিবি ব্যাটালিয়ন। খাদ্যসামগ্রীর মধ্যে ছিল চাল, ডাল, তেল, আটা, লবন ও সাবান। বেনাপোলের গোগা, অগ্রভূলোট ও পুটখালী এলাকায় খাদ্যসামগ্রী বিতরণ করেন ২১ বিজিবি অধিনায়ক লে. কর্নেল মনজুর ই এলাহী ও এডি তফসির। অপরদিকে যশোর ৪৯ বিজিবি ব্যাটালিয়নের আওতাভুক্ত বেনাপোল, রঘুনাথপুর ও শিকারপুর গ্রামে খাদ্যসামগ্রী বিতরণ করেন অধিনায়ক লে. কর্নেল সেলিম রেজা ও টুআইসি মেজর তৌফিকুর রহমান।
চৌগাছা (যশোর) সংবাদদাতা জানান, যশোরের চৌগাছায় জাতীয় পতাকা অর্ধনিমিত ও কালো ব্যাচ ধারণের মধ্য দিয়ে জাতীয় শোক দিবসের কর্মসূচি শুরু হয়। এরপর উপজেলা সদরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে উপজেলা প্রশাসন, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, চৌগাছা থানা পুলিশ, উপজেলা আওয়ামীলীগ, চৌগাছা প্রেসক্লাব, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবকলীগসহ বিভিন্ন সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে উপজেলা পরিষদ, চৌগাছা প্রেসক্লাব, মুক্তিযোদ্ধা সংসদে পৃথক পৃথকভাবে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দিবসটি উপলক্ষে হাসপাতালে ভর্তি রোগীদের মধ্যে উন্নতমানের খাবার পরিবেশন করা হয়। এছাড়া স্বাস্থ্যবিধি মেনে
আওয়ামীলীগ ও অঙ্গ সংগঠনের আয়োজনে পৌরশহর ও উপজেলার বিভিন্ন ইউনিয়নে দুস্থ-অসহায়দের মাঝে খাবার বিতরণসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে।
কর্মসূচিগুলোতে নেতৃত্ব দেন সংসদ সদস্য মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অব.) অধ্যাপক ডাক্তার নাসির উদ্দিন। এ সময় উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা এসএম হাবিবুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইউপি চেয়ারম্যান মেহেদি মাছুদ চৌধুরী, উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ ড. মোস্তানিছুর রহমান, উপজেলা নির্বাহী অফিসার প্রকৌশলী এনামুল হক, উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি শহিদুল ইসলাম মিয়া, পৌর মেয়র নুর উদ্দীন আল মামুন হিমেল, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের আহবায়ক দেবাশীষ মিশ্র জয়, থানা পুলিশের ওসি সাইফুল ইসলাম সবুজ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. লুৎফুন নাহার লাকি, চৌগাছা সদর ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান নাজনীন নাহার, চৌগাছা প্রেসক্লাবের সভাপতি জিয়াউর রহমান রিন্টু, স¤পাদক প্রভাষক অমেদুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।
ঝিকরগাছা (যশোর) সংবাদদাতা জানান, ঝিকরগাছায় যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। রবিবার সকাল ৮টায় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে উপজেলা মোড়স্থ বঙ্গবন্ধু মুর‌্যালে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এর পর একে একে ঝিকরগাছা থানা পুলিশ, মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা উপজেলা আওয়ামী লীগসহ অংগ ও সহযোগী সংগঠন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠন পুষ্পস্তবক অর্পণ করে। এছাড়া উপজেলা আওয়ামীমলীগের পক্ষ থেকে স্থানীয় বাসস্ট্যান্ডে আলোচনা সভা ও দোয়া মাহফিল শেষে খাবার বিতরণ করা হয়েছে। দিনভর এসব অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, যশোর-২ আসনের সংসদ সদস্য মেজর জেনারেল (অব.) ডা. নাসির উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান মনিরুল ইসলাম, স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় সহ-সভাপতি আব্দুস সালাম, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি রমজান শরীফ বাঁদশা প্রমুখ। অপর দিকে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুসা মাহামুদের বাসভবনে সভাপতি জাহাঙ্গীর আলম মুকুলের সভাপতিত্বে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
স্টাফ রিপোর্টার,মনিরামপুর (যশোর) জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদতবার্ষিকীতে রবিবার মনিরামপুরে আওয়ামী লীগের বিবদমান দুই গ্রুপের পৃথকভাবে কর্মসূচি পালন করা হয়েছে। উপজেলা সভাপতির নেতৃত্বে বর্তমান দলীয় কার্যালয়ে এবং সাধারণ সম্পাদকের নেতৃত্বে অপর গ্রুপ দলের সাবেক কার্যালয়ে কর্মসূচি পালন করে। অভ্যন্তরীণ কোন্দলকে কেন্দ্র করে উপজেলা আওয়ামী লীগের মধ্যে দুটি গ্রুপ প্রকাশ্যে বিভক্ত হয়ে পড়েছে। এক গ্রুপের নেতৃত্বে রয়েছে উপজেলা সভাপতি পৌর মেয়র অধ্যক্ষ কাজী মাহমুদুল হাসান। অপর গ্রুপের নেতৃত্বে রয়েছেন সাধারণ সম্পাদক প্রভাষক ফারুক হোসেন। তারই ধারাবাহিকতায় বঙ্গবন্ধুর শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবসের সব কর্মসূচি পৃথকভাবে পালন করা হয়েছে। উপজেলা আওয়ামী লীগের সভাপতি গ্রুপ কর্মসূচি পালন করেন দলের বর্তমান কার্যালয়ের সামনের প্যান্ডেলে। সভাপতির নেতৃত্বে উপজেলা পরিষদে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ শেষে বর্তমান দলীয় কার্যালয়ের সামনে আলোচনা সভা করেন। উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ কাজী মাহমুদুল হাসানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ইউপি চেয়ারম্যান আবদুর রাজ্জাক, অ্যাডভোকেট বশির আহম্মদ খান, ইউপি চেয়ারম্যান এরশাদ আলী সরদার, জেলা পরিষদের সদস্য গৌতম চক্রবর্তী প্রমুখ। অপরদিকে সাধারণ সম্পাদক প্রভাষক ফারুক হোসেনের নেতৃত্বে অপর গ্রুপটি বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক শেষে দলের সাবেক কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল করেন। প্রভাষক ফারুক হোসেনের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সদস্য উপজেলা চেয়ারম্যান নাজমা খানম, সাবেক ভাইস চেয়ারম্যান মিকাইল হোসেন, গাউসুল মোস্তাক, হাশেম আলী, শহিদুল ইসলাম শাহিন, আবদুল হাই প্রমুখ।
নড়াইল সংবাদদাতা জানান, নড়াইলে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সকল সরকারি, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। সকাল নয়টায় পুরাতন বাস টার্মিনাল গোলচত্ত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান, পুলিশ সুপার প্রবীর কুমার রায়, জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস, নড়াইল আধুনিক সদর হাসপাতালের তত্বাবধায়ক ডাঃ মুন্সী আসাদুজ্জামান টনি, নড়াইলের সিভিল সার্জন নাছিমা আকতার, অতিরিক্ত পুলিশ সুপার তানজিলা সিদ্দিকা, পৌরসভার মেয়র আঞ্জুমান আরা, নার্সিং ইনস্টিটিউটের অধ্যক্ষ মোসাম্মাৎ সালমা খানম প্রমুখ। এরপর জেলা শিল্পকলা একাডেমীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পূস্পস্তবক অর্পণ করা হয়। পরে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে আলোচনা সভা, যুব ঋণের চেক বিতরণ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দিবসটি উপলক্ষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে কবিতা পাঠ, রচনা, চিত্রাঙ্কন, হামদ-নাত প্রতিযোগিতা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এছাড়া ইসলামিক ফাউন্ডেশনের আয়োজনে কোরআন খতম, হামদ-নাত, আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। জেলা আওয়ামীলীগ ও অঙ্গসংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে ও প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, কোরআনখানি, আলোচনা সভা, দোয়া মাহফিল করা হয়। জেলা আওয়ামীলীগ ও অঙ্গসংগঠনের আয়োজনে জাতীয় শোক দিবসের অনুষ্ঠানে জেলা আওয়ামীলীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, সাধারণ সম্পাদক, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান নিজাম উদ্দিন খান নিলুসহ নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।লোহাগড়া (নড়াইল) সংবাদদাতা জানান, লোহাগড়া উপজেলায় রবিবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, মুক্তিযোদ্ধা সংসদ, পৌরসভা, আওয়ামী লীগসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন দিবসটি যথাযথ মর্যাদায় উদযাপনের জন্যে রবিবার সকাল থেকেই নানা কর্মসূচি পালন করে। কর্মসূচির মধ্যে ছিল বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন, শোক র‌্যালি, আলোচনা সভা, দুস্থদের মাঝে খাবার বিতরণ ইত্যাদি। বিভিন্ন কর্মসূচিতে উপস্থিত ছিলেন, লোহাগড়া উপজেলা চেয়ারম্যান সিকদার আব্দুল হান্নান রুনু, উপজেলা নির্বাহী অফিসার রোসলিনা পারভীন, সহকারী কমিশনার(ভূমি) রাখী ব্যানার্জী, লোহাগড়া থানার অফিসার ইনচার্জ শেখ আবু হেনা মিলন, পৌর মেয়র আশরাফুল আলম, জেলা পরিষদের সদস্য শেখ সাজ্জাদ হোসেন মুন্না, লক্ষীপাশা ইউপি চেয়ারম্যান কাজী বনি আমিন, জেলা আওয়ামী লীগের সহসভাপতি সিকদার আজাদ রহমান, সাংগঠনিক সম্পাদক মঞ্জুরুল করিম মুন প্রমুখ।
সাতক্ষীরা সংবাদদাতা জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে দুই শতাধিক অসহায় পরিবারের মাঝে খাদ্য সহায়তা প্রদান করেছে বিজিবি। সাতক্ষীরা ৩৩ বিজিবি ব্যাটালিয়নের আয়োজনে রোববার বেলা ১১ টায় সরকারি বালক উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে এই খাদ্য সহায়তা প্রদান অনুষ্ঠানের উদ্বোধন করেন, বিজিবি ৩৩ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মোহাম্মদ আল-মাহমুদ। এ সময় উপস্থিত ছিলেন, সাতক্ষীরা ৩৩ বিজিবি ব্যাটালিয়নের সহকারী পরিচালক মোঃ মাসুদ রানা, ভারপ্রাপ্ত সুবেদার মেজর মোঃ আশরাফুল আলম প্রমুখ।
তালা (সাতক্ষীরা) সংবাদদাতা জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে তালায় বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। রবিবার ( ১৫ আগস্ট ) সকাল সাড়ে ৮টায় তালা উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। প্রথমে সাতক্ষীরা-১ (তালা-কলারোয়া) আসনের সংসদ সদস্যের পক্ষে উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তা শ্রদ্ধা নিবেদন করেন। এর পর উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা কমান্ড, তালা থানা, পাটকেলঘাটা থানা, উপজেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, উপজেলা অফিসার্স ক্লাব, উপজেলা ক্রীড়া সংস্থা, তালা মহিলা কলেজ, তালা প্রেস ক্লাব, শহীদ মুহিদ মুক্তিযোদ্ধা কলেজ, উত্তরণ, জাতীয় মহিলা সংস্থা, তালা হাসপাতাল, সাতক্ষীরা পল্লী বিদ্যুৎ সমিতি, সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানসহ বিভিন্ন সামাজিক সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে উপজেলা পরিষদ সভাকক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে এক আলোচনা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা তারিফ-উল-হাসানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাতক্ষীরা জেলা সিনিয়র সহকারী পুলিশ সুপার হুমায়ন কবির, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এস এম তারেক সুলতান, উপজেলা ভাইস চেয়ারম্যান সরদার মশিয়ার রহমান, মুরশিদা পারভীন পাপড়ি, তালা থানার অফিসার ইনচার্জ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মেহেদী রাসেল, পাটকেলঘাটা থানার অফিসার ইনচার্জ নাজমুল হুদা প্রমুখ। এদিন তালা প্রেস ক্লাবে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।
স্টাফ রিপোর্টার, ঝিনাইদহ জানান, ঝিনাইদহে বিন¤্র শ্রদ্ধা ও নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে পালিত হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস। দিবসটি উপলক্ষে জেলার বিভিন্ন উপজেলায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, দোয়া মাহফিল, কোরআনখানি, দরিদ্রভোজ ও আলোচনা সভার আয়োজন করে আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ, মহিলা লীগ, যুব মহিলা লীগ, সরকারি-বেসরকারি অফিস, আদালত, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠান। সকাল সাড়ে আটটার সময় ঝিনাইদহ জেলা প্রশাসক মোঃ মজিবর রহমান ও পুলিশ সুপার মুনতাসিরুল ইসলাম বঙ্গবন্ধু প্রেরণা ৭১এ পুষ্পস্তবক অর্পণ করেন। পরে সংরক্ষিত মহিলা আসনের এমপি খালেদা খানম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌরসভা মেয়র সাইদুল করিম মিন্টু, জেলা পরিষদ চেয়ারম্যান কনক কান্তি দাসসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে এখানে শ্রদ্ধা নিবেদন করা হয়। এরপর জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে ঝিনাইদহ শহরে শোকর‌্যালি বের করা হয়। এছাড়াও দিনব্যাপী আলোচনা সভা, দোয়া মাহফিল ও দরিদ্রভোজের আয়োজন করা হয়। জেলা শহরের পাড়া, মহল্লা ও প্রতিটি গ্রামে এই কর্মসূচি পালিত হয়।
ফুলতলা (খুলনা) অফিস জানায়, জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদতবার্ষিকী উপলক্ষে ফুলতলায় নানা কর্মসূচি পালিত হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে রবিবার সকালে ৯ টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, সকাল ১০টায় উপজেলা অডিটরিয়ামে এক আলোচনা সভা ইউএনও সাদিয়া আফরিনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ শেখ আকরাম হোসেন। বিশেষ অতিথি ছিলেন, সহকারী কমিশনার (ভূমি) রুলী বিশ^াস, মুক্তিযোদ্ধা কমান্ডার কাজী জাফর উদ্দিন। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন স্বাস্থ্য কর্মকর্তা ডা. জেসমিন আরা, থানার অফিসার ইনচার্জ প্রবীর বিশ^াস, পুলিশ পরিদর্শক (তদন্ত) মোস্তফা হাবিবুল্লাহ প্রমুখ। পরে বক্তৃতা, রচনা ও দেশাত্মবোধক গানে বিজয়ী শিক্ষার্থীদের পুরস্কার প্রদান এবং বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ মুনাজাত ও প্রার্থনার আয়োজন করা হয়। এদিকে দুপুরে ফুলতলা উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে দলীয় কার্যালয়ে উপজেলা সভাপতি আলহাজ শেখ আকরাম হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন খুলনা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাড. সুজিত অধিকারী। বিশেষ অতিথি ছিলেন সাবেক মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ এমপি। পরে দোয়া মাহফিল ও খাবার বিতরণ করা হয়।
পাইকগাছা (খুলনা) জানান, পাইকগাছায় শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকী উপলক্ষে র‌্যালি, আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। উপজেলা প্রশাসনের উদ্যোগে সকালে র‌্যালি শেষে উপজেলা পরিষদে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। সকাল ১১ টায় উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা এবিএম খালিদ হোসেন সিদ্দিকীর সভাপতিত্বে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য মোঃ আক্তারুজ্জামান বাবু। বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগ সভাপতি আনোয়ার ইকবাল মন্টু, অধ্যাপক মোহাঃ শেখ শহীদ উল্লাহ, আব্দুর রাজ্জাক মলঙ্গী, পৌর মেয়র সেলিম জাহাঙ্গীর, থানা পুলিশের ওসি (তদন্ত) স্বপন রায়, অধ্যক্ষ মিহির বরণ মন্ডল প্রমুখ। এছাড়া পাইকগাছা উপজেলা ও পৌর আওয়ামী লীগের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করা হয়।
চুয়াডাঙ্গা সংবাদদাতা জানান, চুয়াডাঙ্গায় যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। সকাল ৭টায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসক কার্যালয় চত্বরে বঙ্গবন্ধু ও বঙ্গমাতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন, চুয়াডাঙ্গা জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার, পুলিশ সুপার জাহিদুল ইসলাম, পৌরসভার মেয়র জাহাঙ্গীর আলম মালিক ও জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার। বিভিন্ন সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান এবং চুয়াডাঙ্গা প্রেস ক্লাব ও বাংলাদেশ সাংবাদিক সমিতি চুয়াডাঙ্গা জেলা ইউনিটের পক্ষ থেকে শ্রদ্ধাজ্ঞাপন করা হয়। এ দিবসকে কেন্দ্র করে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সকল সরকারি, বেসরকারি, স্বায়ত্তশাসিত ভবন, শিক্ষা প্রতিষ্ঠানে ও জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়।
বাগেরহাট সংবাদদাতা জানান, বাগেরহাটে নানা কর্মসূচির মধ্য দিয়ে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সকালে স্বাস্থ্যবিধি মেনে বাগেরহাটে জেলা প্রশাসন ও বাগেরহাট জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান, পুলিশ সুপার কেএম আরিফুল হক, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাড. ভুইয়া হেমায়েত উদ্দিন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান সরদার নাসির উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন। পরে বঙ্গবন্ধুর রুহের মাগফিরাত কামনায় বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। এছাড়াও জেলা পুলিশ, বাগেরহাট প্রেসক্লাব, সদর হাসপাতাল, গণপূর্ত বিভাগ, সরকারি গণগ্রন্থাগার, সড়ক বিভাগ, ফায়ার সার্ভিস, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, পানি উন্নয়ন বোর্ড, জেলা মাধ্যমিক শিক্ষা অফিস, পিবিআই, শিক্ষা প্রকৌশল অধিদপ্তর, পরিবেশ অধিদপ্তর, সদর উপজেলা পরিষদ, নিরাপদ সড়ক চাই, জেলা ছাত্রলীগ, তাঁতী লীগসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে। পরে বঙ্গবন্ধু স্মরণে জেলা প্রশাসনের আয়োজনে ভার্চুয়ালি এক আলোচনা সভার আয়োজন করা হয়। এছাড়াও আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে দোয়া ও আলোচনা সভা হয়েছে।
মোরেলগঞ্জ (বাগেরহাট) সংবাদদাতা জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬ তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবসে রবিবার মোরেলগঞ্জ পৌরসভার উদ্যোগে দোয়া মাহফিল ও খাদ্য সহায়তা প্রদান করা হয়েছে। এদিন বিকেলে পৌরসভা প্রাঙ্গণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ ১৫ আগস্টে নিহত সবার রুহের মাফফিরাত কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। পরে দুই হাজার পরিবারের মাঝে পৌর মেয়র এসএম মনিরুল হক তালুকদার খাদ্য সহায়তা হিসেবে ১০ কেজি করে চাল বিতরণ করেন। এ সময়ে সেখানে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা ও সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার লিয়াকত আলী খান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ফাহিমা ছাবুল, জেলা পরিষদ সদস্য মাকসুদা আক্তার মুক্তা প্রমুখ। এছাড়া ছাত্রলীগের নেতৃবৃন্দ, পৌরসভার কাউন্সিলরবৃন্দ ও কর্মচারীবৃন্দ সেখানে উপস্থিত ছিলেন।
ফুলবাড়ীগেট (খুলনা) সংবাদদাতা জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল র‌্যালি, আলোচনা সভা ও দোয়া মাহফিল। দিবসটি প”থকভাবে পালন করে খানজাহান আলী থানা মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামী মেডিকেল টেকনোলজিস্ট পরিষদ, নিরাপদ সড়ক চাই খানজাহান আলী থানা শাখা, শিরোমণি ইমামবাড়ী সরকারি প্রাথমিক বিদ্যালয়, আটরা গিলাতলা ইউনিয়ন পরিষদ, খানজাহান আলী থানা ভ্যান শ্রমিকলীগসহ বিভিন্ন সংগঠন।