নওয়াপাড়ায় ঘেরের পাড় কেটে দিলেন পানিবন্দি মানুষ

0

স্টাফ রিপোর্টার, অভয়নগর (যশোর)॥ যশোরের অভয়নগরের নওয়াপাড়া পৌরসভার ৪ ও ৫নম্বর ওয়ার্ডের পানিবন্দি পরিবারের প্রায় ৫শতাধিক লোকজন অপরিকল্পিতভাবে গড়ে ওঠা দুটি মাছের ঘেরের পাড় কেটে পানি সরানোর ব্যবস্থা করেছেন। গতকাল মঙ্গলবার বিকেলে নওয়াপাড়া পৌরসভার ৪ ও ৫নম্বর ওয়ার্ড সংলগ্ন বুইকরা সরকারি কবরস্থান ও দেবুর মিল এলাকায় দীর্ঘদিন ধরে জলাবদ্ধতার হাত থেকে রেহাই পেতে মাছ ঘেরের পাড় কেটে পানি সরানোর ব্যবস্থা করেন। ভুক্তভোগী পানিবন্দি মানুষেরা জানান, অপরিকল্পিতভাবে দুটি মাছের ঘের গড়ে তোলার কারণে পানি নিষ্কাশন হতে না পারায় এই জলাবদ্ধতার সৃষ্টি হয়েছিলো। তারা আরও জানান, পানি নিষ্কাশনের জায়গা বন্ধ করে এই ঘের করার জন্য দীর্ঘদিন ধরে তাদের বাড়ি-ঘরে, বাড়ির উঠানে পানি জমে চরম দুর্ভোগের সৃষ্টি হয়।
৪নম্বর ওয়ার্ডের বাসিন্দা আবদুল মালেক হাওলাদার জানান, দেড়মাস পানিবন্দি থাকার কারণে এলাকায় খাবার পানির তীব্র সংকট দেখা দেয়। পানিবন্দি এলাকায় দীর্ঘদিন পানি জমে থাকার জন্যে মানুষ চর্মরোগসহ পানিবাহিত নানাবিধ রোগে আক্রান্ত হয়ে পড়ে। অপর ভুক্তভোগী সুমা শেখ জানান, জনৈক প্রভাবশালী লিটু বেগম নামের একজন মহিলা এই ঘের দুটি কিনে ঘেরের পাশ দিয়ে পানি চলাচলের রাস্তাসহ পোল বন্ধ করে দেয়ার কারণে এলাকাসীরা পানিবন্দি হয়ে পড়ে।
স্থানীয় কাউন্সিলর মো. মিজানুর রহমান মোল্যা বলেন, শুনেছি মঙ্গলবার বিকেলে পানিবন্দি মানুষ বিক্ষুব্ধ হয়ে অপরিকল্পিতভাবে গড়ে ওঠা দুটি মাছের ঘেরের পাড় কেটে পানি সরানোর ব্যবস্থা করেছে।