যশোরে কবিতা উৎসবে কবি নির্মলেন্দু গুণ কাব্যসেবীরা বিধাতার বিশেষ আশীর্বাদপুষ্ট মানবসন্তান

0

কাব্যসেবীরা বিধাতার বিশেষ আশীর্বাদপুষ্ট মানবসন্তান উল্লেখ করে দেশবরণ্যে কবি নির্মলেন্দু গুণ বলেছেন, কাব্যের মাধ্যমে সকল ধর্ম-বর্ণ ও সম্প্রদায়ের মধ্যে সম্প্রতি সৃষ্টি হোক। দেশ ও সমাজের উন্নয়ন হোক। শুক্রবার (৩০ জুলাই) বিকেলে যশোর বিদ্রোহী সাহিত্য পরিষদ (বিএসপি) আয়োজিত দুই দিনব্যাপী কবিতা উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তিনি এসব কথা বলেন।
সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি কবি কাজী রকিবুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন বিএসপির সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা মুন্না। এরপর শুরু হয় বিষয়ভিত্তিক আলোচনা ও কবিতা পাঠ। কবিতার রূপ, স্বরূপ ও কবিতার বিচরণ বিষয়ে বক্তব্য রাখেন কবি ও গবেষক প্রফেসর মো. আব্দুল মান্নান, কবি ও গবেষক বেনজিন খান, লেখক ও গবেষক ড. মীরাতুন নাহার (ভারত) কবি ও প্রাবন্ধিক ফকির ইলিয়াস (আমেরিকা). ।
বাংলা কবিতায় একুশ এবং মুক্তিযুদ্ধের চেতনা বিষয়ে বক্তব্য রাখেন কবি ও গবেষক প্রফেসর অনীক মাহমুদ, কবি ও প্রাবন্ধিক মাহমুদ কামাল , কথা সাহিত্যিক রোকেয়া ইসলাম, কবি ও গবেষক ড. শাহনাজ পারভীন। উৎসবের প্রথম দিনে বাংলাদেশ, ভারত, অস্ট্রেলিয়া, আমেরিকাসহ ৭টি দেশের কবিরা কবিতা পাঠ করেন।
বিকেল ৫টা থেকে কবিতা উৎসব শুরু হয়ে রাত সাড়ে ৯টা পর্যন্ত চলা সমগ্র এ অনুষ্ঠান উপস্থাপন করেন নূরজাহান আরা নীতি, রবিউল হাসনাত সজল, সোনিয়া সুলতানা চাঁপা এবং মোস্তাফিজুর রহমান। বিজ্ঞপ্ত