বেনাপোলে রয়েল এন্টারপ্রাইজের আরও ৩ কোটি ৩২ লাখ টাকার রাজস্ব ফাঁকির ঘটনা উদঘাটন

0

বেনাপোল সংবাদদাতা ॥ যশোরের বেনাপোল স্থলবন্দরে ৩৯টি ট্রাকে ১ কোটি ১০ লাখ টাকার রাজস্ব ফাঁকির ঘটনা তদন্ত করতে গিয়ে উদঘাটন হলো আরও ৩ কোটি ৩২ লাখ টাকার রাজস্ব ফাঁকির ঘটনা। বিষয়টি নিশ্চিত করেছেন বেনাপোল কাস্টমসের অতিরিক্ত কমিশনার ড. নেয়ামুল ইসলাম। আঙ্গুর, টমেটো ও আনার আমদানিতে মোটা অংকের এই টাকার রাজস্ব ফাঁকি দেয়া হয়। রয়েল এন্টারপ্রাইজ এই রাজস্ব ফাঁকির ঘটনায় জড়িত বলে জানিয়েছে কাস্টম কর্তৃপক্ষ।
বেনাপোল কাস্টম সূত্র জানায়, দীর্ঘদিন ধরে রয়েল এন্টারপ্রাইজ আঙ্গুর, টমেটো ও আনার আমদানি করে মোটা অংকের রাজস্ব ফাঁকি দিয়ে আসছে। ২৮০টি বিল অব এন্ট্রির বিপরীতে এই রাজস্ব ফাঁকি দেয়া হয়েছে। পচনশীল এসব পণ্য চালান সাধারণত সন্ধ্যার পর বন্দরে প্রবেশ করে থাকে। রাতেই কাস্টমস কর্মকর্তারা ওয়েইং স্কেলে এসব পণ্য চালান ওজন করে শতভাগ কায়িক পরীক্ষা সম্পন্ন করে থাকেন। কায়িক পরীক্ষার সময় প্রতিটি চালানে ১/২ টন করে অতিরিক্ত পণ্য পাওয়া যায়। অতিরিক্ত পণ্যের ডিউটি পরের দিন সকালে সিএন্ডএফ এজেন্টরা সরকারি ট্র্রেজারি ব্যাংকে জমা দিয়ে থাকেন। কিন্তু রয়েল এন্টারপ্রাইজ এসব পণ্যের ২৮০টি বিল অব এন্ট্রির রাজস্ব জমা না দিয়ে প্রতারণা করে আসছে। কাস্টমস কর্তৃপক্ষ এ ব্যাপারে একাধিকবার রয়েল এন্টারপ্রাইজকে টাকা জমা দেয়ার জন্য নোটিশ প্রদান করেছে। কিন্তু রয়েল এন্টারপ্রাইজের মালিক রফিকুল ইসলাম রয়েল কাস্টমসের এসব নোটিশের তোয়াক্কা না করে বহাল তবিয়তে আঙ্গুর, টমেটো ও আনার জাতীয় ফল কোন বাধা ছাড়াই খালাস করে আসছেন। গতকাল বুধবার সকালে ৬ জন আমদানিকারকের বিন নম্বর লক করে দিয়েছে কাস্টমস কর্তৃপক্ষ। সেই সাথে রয়েল এন্টারপ্রাইজের নামে ফৌজদারি মামলা করার প্রস্তুতি নেয়া হচ্ছে। মাত্র এক বছরে তিনি শার্শা, রাজধানী ঢাকা ও যশোরে বাড়ি ও মার্কেট নির্মাণসহ কোটি কোটি টাকার মালিক হয়েছেন সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে।
এ ব্যাপারে রয়েল এন্টারপ্রাইজের মালিক রফিকুল ইসলাম রয়েল বলেন, ‘নতুন করে ৩ কোটি ৩২ লাখ টাকার রাজস্ব ফাঁকির ঘটনায় আমার প্রতিষ্ঠান জড়িত নয়। আমদানিকারকের কাছে এই টাকা বকেয়া রয়েছে। আমি বকেয়া এসব রাজস্ব আদায় করে দেয়ার চেষ্টা করছি।’
বেনাপোল কাস্টম হাউসের অতিরিক্ত কমিশনার ড. নেয়ামুল ইসলাম ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, ‘রাজস্ব ফাঁকির ঘটনা তদন্ত করতে গিয়ে আরও ৩ কোটি ৩২ লাখ টাকার রাজস্ব ফাঁকির ঘটনা ধরা পড়েছে। রাজস্বের এই টাকা রয়েল এন্টারপ্রাইজের কাছে বকেয়া পড়ে আছে। আজ (রোববার) সকালে বেশ কয়েকটি আমদানিকারকের বিন লক করা হয়েছে। পরবর্তীতে সিএন্ডএফ এজেন্টের বিরুদ্ধে মামলা করা হবে।’
উল্লেখ্য, জালিয়াতি করে ১ কোটি ১০ লাখ টাকার রাজস্ব ফাঁকির অভিযোগে গত মঙ্গলবার রয়েল এন্টারপ্রাইজের সিএন্ডএফ এজেন্ট লাইসেন্স বাতিল করেছে কাস্টমস কর্তৃপক্ষ।