মাশরাফিকে ছাপিয়ে সাকিবের রেকর্ড, এরপর যা হলো…

0

লোকসমাজ ডেস্ক॥ হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হয়েছিল আন্তর্জাতিক ক্রিকেটে সাকিব আল হাসানের পথচলা; এই হারারেতেই গড়লেন কীর্তি। ২০০৬ থেকে ২০২১; মাঝে কেটে গেছে ১৫ বছর। সাকিব এ সময়ে যেমন সাফল্যের চূড়ায় উঠেছেন তেমনি নামতে হয়েছে মাটিতেও। তবে আজকের দিনটি শুধু কীর্তির।
শুক্রবার (১৬ জুলাই) ফাইন লেগে তাসকিনের হাতে যখন জিম্বাবুয়ে অধিনায়ক ব্রেন্ডন টেলরকে ক্যাচ দিয়ে সাজঘরে পাঠালেন; তখনই এক অনন্য রেকর্ডে নাম লেখালেন বিশ্বসেরা অলরাউন্ডার। তিনি এখন একদিনের ক্রিকেটে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ উইকেটের মালিক।
টেলরকে আউটের পর সাকিব আরও ৪টি উইকেট পেয়েছেন। মাত্র ৯ ওভার ৫ বলে ৩০ রান দিয়ে নেন ৫ উইকেট। এর আগে মাত্র ২বার ৫ উইকেট নিয়েছিলেন তিনি। সাকিব একে একে আউট করেছেন টেলর, রায়ান বার্ল, ব্লেসিং মুজারাবানি, রেগিস চাকাবা ও রিচার্ড নাগবারাকে। সাকিব জাদুতে মাত্র ১৬ রানের ব্যবধানে জিম্বাবুয়ে শেষ চার উইকেট হারায়। বাংলাদেশের দেওয়া ২৭৭ রানের টার্গেটে খেলতে নেমে মাত্র ১২১ রান করে স্বাগতিকরা। ১৫৫ রানের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।
২১৩ ওয়ানডেতে সাকিবের উইকেট ২৭২টি। শীর্ষে উঠতে সাকিব পেছনে ফেলেছেন মাশরাফি বিন মুর্তজাকে। মাশরাফি ২১৮ ম্যাচে ২৬৯ উইকেট পেয়েছেন। এই উইকেটগুলোর মধ্যে ঘরের মাঠে ১০৫ ম্যাচে সাকিব নিয়েছেন ১৫৮ উইকেট। প্রতিপক্ষের ভেন্যুতে ৬৯ ম্যাচে ৬৮ ও নিরপেক্ষ ভেন্যুতে ৩৯ ম্যাচে নিয়েছে ৪৪ উইকেট।
ওয়ানডেতে সাকিব সবচেয়ে বেশি খেলেছেন জিম্বাবুয়ের বিপক্ষে। দেশটির বিপক্ষে ৪৬ ম্যাচে নিয়েছেন সর্বোচ্চ ৭৮ উইকেট। আর দ্বিতীয় সর্বোচ্চ নিউ জিল্যান্ডের বিপক্ষে ২২ ম্যাচে নিয়েছেন ৩৭ উইকেট।
সাকিব ২০টির বেশি উইকেট পেয়েছেন ওয়েস্ট ইন্ডিজ (২৪) ও পাকিস্তানের (২১) বিপক্ষে। আর ভারতের বিপক্ষে নিয়েছেন ১৯ উইকেটে। ৫টির বেশি ম্যাচ খেলে সবচেয়ে কম উইকেট নিয়েছেন অস্ট্রেলিয়ার বিপক্ষে। দেশটির বিপক্ষে ৯টি ম্যাচে নিয়েছেন ৫উইকেট। আর সবচেয়ে কম ৭ ম্যাচ খেলে ১৮ উইকেট নিয়েছেন আফগানিস্তানের বিপক্ষে।
অধিনায়ক থাকা অবস্থায় সাকিব ৫০ ম্যাচে নিয়েছেন ৬৮ উইকেট। আর না থাকা অবস্থায় ১৬৩ ম্যাচে নিয়েছেন ২০৫টি উইকেট। মাশরাফির অধীনে ৭৪ ম্যাচে সর্বোচ্চ ৯৭ উইকেট নেন সাকিব।
এখন পর্যন্ত ২১৩ম্যাচে ওভারপ্রতি ৪.৪৫ রান খরচ করে সাকিব নিয়েছেন ২৭২টি উইকেট। সেরা বোলিং ফিগার ২৯ রান দিয়ে ৫ উইকেট। ৫ উইকেট নিয়েছেন ৩ বার (আজসহ) আর ৪ উইকেট ৯ বার।
সাকিবের পর দ্বিতীয় অবস্থানে থাকা মাশরাফির উইকেট ২৬৯। ১৫৩ ম্যাচে২০৭ উইকেট নিয়ে তৃতীয় অবস্থানে আছেন অবসর নিয়ে বর্তমানে জাতীয় নির্বাচক আব্দুর রাজ্জাক। এ ছাড়া ২০০ উইকেটের মাইলফলক পার হতে পারেননি কোনো বোলার। ১০৪ ম্যাচে ১২৯ উইকেট নিয়ে চতুর্থ স্থানে আছেন রুবেল হোসেন।