সরকার লকডাউনকে খেলায় পরিণত করেছে : এলডিপি

0

লোকসমাজ ডেস্ক॥ ব্যর্থ সরকার সকল ক্ষেত্রে ব্যর্থ হয়ে করোনা মোকাবিলার নামে লকডাউনকে খেলায় পরিণত করেছে বলে মন্তব্য করে ২০ দলীয় জোট শরিক লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি-এলডিপি সভাপতি আবদুল করিম আব্বাসী ও মহাসচিব শাহাদাত হোসেন সেলিম বলেন, করোনা মোকাবিলায় কঠোর লকডাউনের আগে বেকার, কর্মহীন, নিম্নবিত্ত থেকে শুরু করে মধ্যবিত্ত শ্রেণীর মানুষের জন্য খাদ্যের নিশ্চয়তা দিতে হবে।
সোমবার গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে নেতৃদ্বয় এসব কথা বলেন।
তারা বলেন, এ পর্যন্ত সরকার যতবারই লকডাউন ঘোষণা করেছে, তা ব্যর্থ হয়েছে। আর এখন লকডাউন তামাশায় পরিণত হয়েছে। সরকারের অযোগ্যতা এবং জবাবদিহিতা না থাকার কারণে লকডাউন সম্পূর্ণ অকার্যকর হয়ে পড়েছে। গরিব সাধারণ মানুষ, দিন আনে দিন খায় শ্রেণীর মানুষের খাদ্যের ব্যবস্থা না করে, শ্রমিক ও কর্মরত ব্যক্তিদের নগদ টাকা ব্যবস্থা না করে লকডাউন কখনোই কার্যকর হতে পারে না।
দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় এবং নিয়ন্ত্রণে যথাযথ ভূমিকা পালন করতে না পারায় তীব্র ক্ষোভ ও উদ্বেগ প্রকাশ করে এলডিপি নেতৃদ্বয় বলেন, প্রায় দেড় বছরে দেশ ও বিশ্বের অভিজ্ঞতা কাজে লাগাতে পারলে এখনকার মতো বড় সংকটে পড়তে হতো না। সময়মতো ভ্যাকসিন সংগ্রহ করে দেশের অধিকাংশ মানুষকে দিতে পারলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা যেত। সীমান্তবর্তী এলাকা ও গ্রামে-গঞ্জে করোনা ছড়িয়ে পড়া খুবই উদ্বেগজনক। সরকার সাধারণ মানুষকে আস্থায় নিয়ে সচেতন করতে ব্যর্থ হয়েছে। শুধু আইন দিয়ে এ অবস্থার পরিবর্তন করা যায় না। তাই শুরু থেকে আমরা এই দুর্যোগ মোকাবিলায় সমন্বিত উদ্যোগ নেয়ার কথা বললেও সরকার ‘সব ঠিক আছে’ বলে সমন্বিত উদ্যোগ গ্রহণ করেনি।
নেতৃদ্বয় কঠোর আইন প্রয়োগের আগে সংকট মোকাবিলায় স্থানীয়ভাবে দল-মত নির্বিশেষে সমন্বিত উদ্যোগ গ্রহণ, মানুষের খাদ্য ও চিকিৎসা নিশ্চয়তা দেয়া, সর্বত্র পর্যাপ্ত করোনা পরীক্ষা, আইসোলেশন সুবিধা এবং মাস্ক ও করোনা সুরক্ষা সামগ্রী বিতরণ করতে সরকারের প্রতি আহ্বান জানান।