সুন্দরবনে আগুন নেভাতে যোগ দিয়েছে বিমান বাহিনী

0

বাগেরহাট ও মোরেলগঞ্জ সংবাদদাতা ॥ সুন্দরবন পূর্ব বন বিভাগের চাঁদপাই রেঞ্জের জিউধারা স্টেশনের আমুরবুনিয়া টহল ফাঁড়ির এলাকায় লাগা আগুন দ্বিতীয় দিনের মত জ্বলছে। আগুন নিয়ন্ত্রণে যোগ দিয়েছে বাংলাদেশ বিমান বাহিনীর একটি দল। তারা হেলিকপ্টারে করে বেলা সাড়ে বারোটা থেকে অগ্নিকাণ্ডের বনভূমি এলাকায় পানি দেওয়া শুরু করেছে। এর আগে আগুনের খবর পাওয়ার দ্বিতীয় দিন রোববার ভোর থেকে কাজ শুরু করে ফায়ার সার্ভিস।
বনবিভাগ সুত্রে জানা গেছে, সুন্দরবনের আগুন নেভানোর জন্যে বিমান বাহিনীর দুটো হেলিকপ্টার যোগ দেয়। সকালে বিমান বাহিনীর ইঊখখ ২১২ হেলিকপ্টার ভোর ৫টা ৫৭ মিনিটে ঢাকা থেকে আসে। তারা পর্যবেক্ষণ শেষে ৮টা ৫মিনিটে ফিরে যায়। এরপর গও ১৭ এ নামে আরও একটি হেলিকপ্টার সকাল ১০ টা ৫০ মিনিটে রওনা হয়ে আসে। গও ১৭ মূল অগ্নিনির্বাপণ কাজ চালিয়ে যাচ্ছে। এ অভিযানে অংশ নিয়েছেন বিমান বাহিনীর ১৭ জন সদস্য। আগুন নিয়ন্ত্রণের কাজে নেতৃত্ব দিচ্ছেন উইং কমান্ডার রাজীব বলে জানা গেছে। তাদের সহযোগিতায় বনবিভাগ ও স্থানীয় স্বেচ্ছাসেবকদের পাশাপাশি যোগ দেয় কোস্টগার্ড ও নৌ বাহিনীর দুটি আলাদা দল।
মোরেলগঞ্জের উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম তারেক সুলতান বলেন, বেলা সাড়ে বারোটা থেকে বিমান বাহিনী হেলিকপ্টারে করে পানি দেওয়া শুরু করেছে। পাশাপাশি ফায়ার ফাইটিংয়ের নিযুক্ত ফায়ার সার্ভিস কর্মীদের কাজে সহযোগিতা করছে বন বিভাগ, স্বেচ্ছাসেবক, নৌবাহিনী, কোস্টগার্ড, পুলিশ, উপজেলা প্রশাসন, জন প্রতিনিধিসহ স্থানীয়রা। আগুন এখন অনেকটাই নিয়ন্ত্রিত অবস্থায় আছে বলেও জানান তিনি। এরই মাঝে অন্তত ৩ কিলোমিটার এলাকায় ছড়িয়ে পড়েছে বলে দাবি স্থানীয়দের। বনাঞ্চলের ঝুঁকি বিবেচনায় রাতে অগ্নিনির্বাপণ কাজ স্থগিত থাকলেও রোববার সকাল থেকে আবারও কাজ শুরু করেছে বন বিভাগ, ফায়ার সার্ভিস, স্থানীয় বাসিন্দা ও স্বেচ্ছাসেবকরা। তাদের সহযোগিতায় যোগ দিয়েছে কোস্টগার্ড ও নৌবাহিনীর দুটি পৃথক দল।
সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) কাজী মুহাম্মদ নুরুল করিম বলেন, ‘আগুন নির্বাপণে সকাল থেকে সম্মিলিতভাবে আবারও কাজ শুরু করেছি। অগ্নিকা-ের কারণ ও ক্ষয়ক্ষতি নিরূপণে সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) রানা দেবকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে সুন্দরবন পূর্ব বন বিভাগ। কমিটিকে আগামী ৭ কার্যদিবসে তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে।