পরিবেশের ভারসাম্য রক্ষায় ফলজ, বনজ ও ওষুধি গাছ লাগাতে হবে’

0

লোকসমাজ ডেস্ক॥বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের সেক্রেটারি ড. শফিকুল ইসলাম মাসুদ বলেছেন, সবুজ পৃথিবী গড়ার প্রত্যয়ে সবাইকে অন্তত একটি করে ফলজ, বনজ ও ওষুধি গাছ লাগাতে হবে।
তিনি বলেন, আমাদের প্রাকৃতিক পরিবেশ বিপর্যস্থ। বাংলাদেশের রাজধানী ঢাকা শহর আজ বসবাসের অযোগ্য শহর হিসেবে বিবেচিত হচ্ছে। সুতরাং প্রাকৃতিক জলবায়ু সুরক্ষা ও পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য বেশি করে গাছ লাগাতে হবে।
বৃক্ষরোপন কর্মসূচির অংশ হিসেবে রোববার রাজধানী ঢাকার খিলগাঁও এলাকায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বৃক্ষরোপন ও সাধারণ মানুষের মাঝে গাছের চারা বিতরণ কালে এসব কথা বলেন তিনি।
বাংলাদেশ জামায়াতে ইসলামী খিলগাঁও পশ্চিম থানার উদ্যোগে আয়োজিত এ বৃক্ষরোপন অভিযানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মজলিশে শূরা সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের কর্মপরিষদ সদস্য শামছুর রহমান, খিলগাঁও পূর্ব থানা আমির মোহাম্মদ শাহজাহান।
এছাড়াও উপস্থিত ছিলেন খিলগাঁও পশ্চিম থানা সেক্রেটারি ইলিয়াছ মৃধা, খিলগাঁও পশ্চিম থানা কর্মপরিষদ সদস্য রেজাউল করিম, মাও: দেলোয়ার হোসেন সাইদী, জামায়াত নেতা আবুল হাশেম, গোলাম জিলানী বেলাল প্রমুখ।
ড. শফিকুল ইসলাম মাসুদ বলেন, ‘গাছ লাগান, দেশ বাচান’। ‘গাছে গাছে দেশ, আমার সোনার বাংলাদেশ’ এই শ্লোগানকে সামনে রেখে আমরা ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকার পতিত সব স্থানে বৃক্ষরোপন কর্মসূচি অব্যাহত রেখেছি। বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় এবং আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশের পরিবেশ স্বাভাবিক রাখার স্বার্থে সবাইকে গাছ লাগাতে হবে। গাছ শুধু আমাদের পুষ্টিই প্রদান করে না, অর্থনৈতিক সমৃদ্ধিও নিশ্চিত করবে’।